ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের কাছে আড়াই দিনেই কুপোকাত ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
ভারতের কাছে আড়াই দিনেই কুপোকাত ক্যারিবীয়রা উইকেট পাওয়ার পর জাদেজাকে ঘিরে কোহলিদের উদযাপন-ছবি: সংগৃহীত

ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ৬৪৯ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করার পরই ম্যাচের ভাগ্য অনেকটা ভারতের দিকে ঝুলে গিয়েছিল। বাকি কাজ সারলেন বোলাররা। অশ্বিন-যাদবদের বোলিং তোপে টেস্টের বাকি প্রায় দেড় দিনেই গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের দুই ইনিংস। ফলাফল এক ইনিংস আর ২৭২ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছেন বিরাট কোহলিরা। টেস্টে এটিই ভারতের ইতিহাসে সবচেয়ে বড় জয়।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমেই উইকেট পতনের মিছিলে সর্বনাশ হয় ওয়েস্ট ইন্ডিজের। ভারতের ৬৪৯ রানের জবাবে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে মাত্র ৭৪ রানেই ৬ উইকেট হারিয়ে বসে ক্যারিবীয়রা।

টেস্টের তৃতীয় দিনে ৫৫৫ রানে পিছিয়ে থেকে ৪ উইকেট হাতে নিয়ে খেলতে নেমে প্রথম ইনিংসের ধারাবাহিকতা বজায় রেখে ১৯৬ রানেই সব উইকেট হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ, তাও দিনের খেলা অর্ধেক শেষ হওয়ার আগেই।  

ভঙ্গুর ব্যাটিং লাইনআপের ওয়েস্ট ইন্ডিজ দল প্রায় দেড় দিনে দুই ইনিংসেই অল আউট হয়েছে। প্রথম ইনিংসে ভারতীয় স্পিনার অশ্বিন আর পেসার মোহাম্মদ শামির বোলিং তোপে মাত্র ১৮১ রানে অল আউট হয়ে ফলো অন করতে নেমেও আগের ইনিংসের মতোই হুড়মুড় করে ভেঙে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। এবার হন্তারক স্পিনার কুলদ্বিপ যাদব। ৫৭ রানে খরচ করে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট পেয়েছেন কুলদ্বিপ। ৩ উইকেট তুলে নিয়েছেন জাদেজা আর বাকি ২টি অশ্বিনের। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একাই যা একটু লড়াই করেছেন কাইরন পাওয়েল (৮৩)।

তবে রাজকোটের এই টেস্টের মূল আলোটা কেড়ে নিয়েছেন অভিষিক্ত ভারতীয় ওপেনার পৃথ্বি শ। অভিষেক টেস্টেই রেকর্ড গড়া সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন এই তরুণ ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ইনিংস আর ২৭২ রানের এই জয় ভারতের ইতিহাসে সবচেয়ে বড় জয়। এর আগে চলতি বছরের জুনে আফগানিস্তানের অভিষেক টেস্টে ইনিংস আর ২৬২ রানের জয়ই ছিল ভারতের আগের রেকর্ড।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।