ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইনজুরি খেলারই অংশ: আকরাম খান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
ইনজুরি খেলারই অংশ: আকরাম খান বিসিবি ক্রি‌কেট অপারেশন্স প্রধান আকরাম খান। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: সাকিব আল হাসানের কনিষ্ঠা আঙুল শতভাগ সেরে উঠবে না গেল বুধবারই তা জানা যায়। সংবাদ মাধ্যমকে এ প্রসঙ্গে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। গতকাল রাতে অ‌স্ট্রে‌লিয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে সেই সাকিবও একই কথা বলেন।

বিষয়টিকে স্পোর্টিংলি নিতে চান বিসিবি ক্রি‌কেট অপারেশন্স প্রধান আকরাম খান। তার মানে এ না তার ইনজুরিকে বিসিবি হালকাভাবে নিয়েছে।

বরং সাকিবের জন্য সেরা চিকিৎসা নিশ্চিত করবে বাংলাদেশ ক্রি‌কেটের সর্বোচ্চ এ সংস্থাটি।

‘যেহেতু আলাপ আলোচনা করে সে এশিয়া কাপে খেলেছিল কিন্তু পরে সত্যি ওর হাত দেখে আমরাই ভয় পেয়েছিলাম। তারপরও আল্লাহ'র রহমতে সিরিয়াস কিছু হয়নি, আল্লাহ'র কাছে শুকরিয়া আদায় করছি। ফিজিওর সঙ্গে আমরা কথা বলবো যে আগের অবস্থায় কেন গিয়েছে। সেটা হয়তো আগেই চাইলে সে ক্লিয়ার করে দিতে পারত। ইনজুরি খেলারই একটা অংশ এটাতে আসলে কিছু করার থাকেনা। ক্রিকেটারদের জন্য সবচেয়ে বেস্ট যে চিকিৎসা সেটা আমরা করার চেষ্টা করব। দেখি অপারেশনের পর কি হয়, তারপর বলতে পারব। ’

শনিবার (৬ অক্টোবর) বিসিবি চত্বরে সাংবাদিকদের আকরাম খান একথা বলেন।

চোট নিয়ে খেলা চালিয়ে যাওয়া বাংলাদেশ ক্রি‌কেটের জন্য নতুন কোন ঘটানা নয়। হাঁটুর চোটে পরে সাতবার অ‌স্ত্রোপচা‌রের পরেও ক্যারিয়ারের এপিটাফ টানেননি টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। তবে একথা অনস্বীকার্য তার বোলিং ইন্টেনসিটি অপারেশনের আগের মতো নেই।

সাকিবের আঙুলে অস্ত্রোপচারের আগেও সেই দুশ্চিন্তাই ঘুরে ফিরে আসছে। 'সেই' সাকিবকে আবার দেখা যাবে তো? তবে বিশ্বাস হারাচ্ছেন না আকরাম। ফাইটার মাশরাফির মতো সাকিবও নিজেকে ফাইটার হিসেবেই প্রমাণ করবেন বলে বিশ্বাস তার।

তিনি বলেন, ‘আমার কাছে মনে হয়, সাকিব ব্যথা নিয়ে যে পারফরম্যান্স করেছে সে একজন ফাইটার। ক্রিকেটে অনেক বড় বড় প্লেয়ার ইনজুরিতে পড়ে খেলা ছেড়ে দিয়েছে কিন্তু মাশরাফি সেটা করেনি। আমার মনে হয় যে সাকিবও ফাইটার, কষ্ট হলেও আশা করছি সে এই পারফরম্যান্সই করবে। এখানে গুরুত্বপূর্ণ হল বিষয়টাকে আপনি মানসিকভাবে কিভাবে নিচ্ছেন। ওদেরকে তো ছোটবেলা থেকেই আমি চিনি। মাশরাফি মানসিক ভাবে অনেক শক্ত, ইনশাআল্লাহ ওরা আগের জায়গায় ফিরে আসবে। ’

অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ চিকিৎসক ডা. গ্রেগ হয়ের কাছে পরামর্শের জন্য শুক্রবার দেশ ছাড়েন বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব। সেখানে দ্রুত আঙুলের ইনফেকশন সারানোর পরামর্শ নেবেন চিকিৎসকের কাছ থেকে। ইনজুরি আক্রান্ত আঙুল থেকে দুই দফায় বের করা হয়েছে পুঁজ। ইনফেকশনে এখন এমন অবস্থা, অস্ত্রোপচারেও মানা করা হয়েছে চিকিৎসকের পক্ষ থেকে। এমনকি জানিয়ে দেওয়া হয়েছে অস্ত্রোপচার করলেও আর কোনোদিন শতভাগ ঠিক হবে না সাকিবের বাম হাতের আঙুল।

চলতি বছর আর মাঠে নামার কোনো সম্ভাবনাই নেই সাকিবের। আগামী বছরও কবে সেটা পারবেন এখনই বলতে পারছেন না। সম্ভাবনা আছে ফেব্রুয়ারির নিউজিল্যান্ড সফর। কিন্তু সেটিও এখনই চূড়ান্ত নয়। তবে জানুয়ারির বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ঢাকা ডায়নামাইটের এই আইকন খেলার ব্যাপারে আশাবাদী।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৮
এইচএল/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad