ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আজ শুধু কৌশিকেরই না আমার সাহেলেরও জন্মদিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৮
আজ শুধু কৌশিকেরই না আমার সাহেলেরও জন্মদিন মাশরাফির মা। ইনসেটে মাশরাফি ও তার ছেলে সাহেল

নড়াইল: 'আজ শুধু কৌশিকেরই না আমার সাহেলেরও (মাশরাফির ছেলে সাহেল মর্তুজা) জন্মদিন। ছোটবেলা থেকে মাশরাফিকে আমরা কৌশিক বলে ডাকি। সবাই আমার কৌশিক ও আমার সাহেলের জন্য দোয়া করবেন।' 

'আমাদের কৌশিকের জন্মদিন কখনও ঘটা করে উদযাপন করা হয়নি। ওর যখন এক বছর বয়স, তখন কেক কেটে জন্মদিন উদযাপন করা হলেও পরে আর কখনও সেভাবে করা হয়নি।

পারিবারিকভাবে মাশরাফি নিজের জন্মদিনের কেক একবারই কেটেছে। পরিবারের পক্ষ থেকে যেদিন কেক কাটা হলো সেদিন ওর নানা নিষেধ করেছিলেন আর যেন কখনও কেক কেটে জন্মদিন উদযাপন করা না হয়। তারপর আর কখনও ওর জন্মদিনে পরিবারের পক্ষ থেকে কেক কাটা হয়নি। তখন থেকে প্রতিবছর এতিম ও দরিদ্র মানুষের মধ্যে খাবার ও টাকা-পয়সা দেওয়ার মধ্য দিয়ে কৌশিকের জন্মদিন উদযাপন করা হয়। ৩৫ বছর বয়সে মাত্র একবারই নিজের জন্মদিনের কেক কেটেছে কৌশিক। '

৫ অক্টোবর, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার শুভ জন্মদিন। এদিন (শুক্রবার, ৫ অক্টোবর) সকালে বাংলানিউজকে কথাগুলো বলছিলেন মাশরাফির মা হামিদা মর্তুজা বলাকা।
 

বন্ধুপ্রিয়, আড্ডাপ্রিয়, সদালাপী ও বিনয়ী মাশরাফির জন্মদিন প্রসঙ্গে তার মা হামিদা বলেন, '১৯৮৩ সালের ৫ অক্টোবর সকাল ৮টার দিকে আমার বাবার বাড়ি নড়াইল শহরের আদালতপুরে জন্ম নেয় মাশরাফি। সেইদিনটি ছিল মঙ্গলবার। তবে, জন্মের আগে জানতাম না, ছেলে না মেয়ে হবে। ও ভূমিষ্ঠ হওয়ার পরেই ছেলে সন্তানের মুখ দেখলাম। আর ২০১৪ সালের আজকের এই দিনে জন্ম নেয় মাশরাফির দ্বিতীয় সন্তান সাহেল মর্তুজা। ' 

এদিকে, ক্রিকেটে মাশরাফির খ্যাতি বিশ্বজোড়া হলেও ছোটবেলায় ফুটবল আর ব্যাডমিন্টন খেলতেন। এক সময় শুরু করেন ক্রিকেট খেলা। পড়ালেখা আর খেলাধূলার পাশাপাশি বন্ধুদের সঙ্গে দূরন্তপনায়ও মেতে থাকতেন তিনি। চিত্রা নদীতে সাঁতারকাটা এবং আম, লিচুসহ বিভিন্ন ফল পেড়ে খাওয়ার আনন্দ উপভোগ করতেন তিনি। বন্ধুদের নিয়ে দিনরাত আড্ডা দেওয়া ছিল তার প্রিয় কাজ। ২০০৬ সালে নড়াইলের মেয়ে সুমনা হক সুমিকে বিয়ে করেন মাশরাফি। এক মেয়ে হুমায়রা মর্তুজা  ও ছেলে সাহেলের জনক তিনি। স্ত্রী, দুই সন্তান আর বাবা গোলাম মতুর্জা স্বপন, মা হামিদা মর্তুজা বলাকা ও ছোট ভাই সিজারকে নিয়ে মাশরাফির সংসার।

হাজারো ভক্ত মাশরাফি বিন মর্তুজার জন্মদিনে শুভ কামনা করেন। নড়াইলে মাশরাফি ভক্তরা কেক কাটাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছেন।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।