ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেন্ডুলকারের পরই পৃথ্বী শ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
টেন্ডুলকারের পরই পৃথ্বী শ  পৃথ্বী শ। ছবি: সংগৃহীত

আসলেন, দেখলেন, জয় করলেন এবং জানিয়ে দিলেন আমিই পৃথ্বী শ। ২০১৩ সালে এক ইনিংসে ৫৪৬ রান করেই চমকে দিয়েছিলেন। অনুমিতই ছিল এই ছেলে একদিন ভারতীয় জাতীয় দলে খেলবেন। সেই অপেক্ষা শেষ করে বৃহস্পতিবার (৪ অক্টোবর) ভারতীয় দলের হয়ে টেস্ট অভিষেক হয়ে গেল পৃথ্বীর। আর অভিষেকেই সেঞ্চুরি হাঁকিয়ে জানিয়ে দিলেন, তিনি থাকছেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের মাটিতে প্রথম টেস্টে অভিষেক হয় ১৮ বছর বয়সী পৃথ্বীর। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব চেয়ে কম বয়সী টেস্ট সেঞ্চুরিয়ান এখন তিনি।

এছাড়া কিংবদন্তি শচীন টেন্ডুলকারের পর তিনি দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার যিনি অভিষেক ম্যাচেই সেঞ্চুরি হাঁকালেন।

বিশ্ব ক্রিকেটে চতুর্থ ক্রিকেটার হিসেবে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি হাঁকান পৃথ্বী। এছাড়া সব চেয়ে কম বল খেলে অভিষেকে সেঞ্চুরি করাদের মধ্যে তিনি দ্বিতীয় নম্বরে আছেন।   

৯৮ বলে ১০০ করা শ বর্তমানে ১০২ রান নিয়ে অপরাজিত আছেন। তার সঙ্গে ব্যাট করছেন চেতেশ্বর পূজারা। তার রান ৭৪। ভারতের স্কোর এক উইকেট হারিয়ে ১৮২ রান।

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার পাশাপাশি ভারতের অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন পৃথ্বি। তার নেতৃত্বেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতে ভারত। ১৪টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৬.৭২ গড়ে রান তোলেন ১ হাজার ৪১৮।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।