ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

ক্রিকেট

মাশরাফিকে ‘ব্রিলিয়ান্ট ক্যাপ্টেন’ বলছেন গাভাস্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
মাশরাফিকে ‘ব্রিলিয়ান্ট ক্যাপ্টেন’ বলছেন গাভাস্কার দলের সঙ্গে মাশরাফি বিন মর্তুজা। ছবি: সংগৃহীত

কেউ স্বীকার করুক আর না করুক বাংলাদেশ যোগ্য দল হিসেবেই এশিয়া কাপের ফাইনালে উঠেছে। বাংলাদেশের যোগ্যতা অনুযায়ী এই ফাইনালে আসা ভারতের কাছে খুব একটা অবাক হওয়ার বিষয় নয়। বাংলাদেশের ক্রিকেট উন্নতি চোখে পড়ার মতো বলেই প্রতিপক্ষ হিসেবে সহজভাবে দেখছেন না ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞরা।

যেমনটি মনে করছেন ভারতের কিংবদন্তি সাবেক ওপেনিং ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। তার মতে, বাংলাদেশ ইতিবাচক ক্রিকেট খেলেই ফাইনালে এসেছে।

আর এতোদূর পর্যন্ত দলকে নিয়ে আসার ক্ষেত্রে তিনি পূর্ণ কৃতিত্ব দিচ্ছেন ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ মাশরাফি বিন মর্তুজাকে। এমনকি মাশরাফিকে ‘ব্রিলিয়ান্ট অধিনায়কও’ আখ্যা দিয়েছেন তিনি।

গাভাস্কার বলেন, ‘পুরো এশিয়া কাপেই পাকিস্তান খাবি খেয়েছে বলা যায়, কিন্তু বাংলাদেশের বিপক্ষে ‘অঘোষিত’ সেমিফাইনালে সে হিসেবে বেশ ইতিবাচক ক্রিকেট খেলে দলটি। কিন্তু পুরোটা ম্যাচে বরাবরের মতোই সামনে থেকে দারুণ নেতৃত্ব দেন মাশরাফি বিন মর্তুজা। শুধু অধিনায়ক নন, একজন ক্রিকেটার হিসেবেও দারুণ পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি। ’

গাভাস্কার সেই ‘অঘোষিত’ সেমিফাইনাল বিশ্লেষণ করে বলছেন, ‘মাশরাফির বিচক্ষণ সিদ্ধান্তেই একাধিকবার ম্যাচে ফেরার চেষ্টা করেও পারেনি পাকিস্তান। ম্যাচের শুরুতেই স্পিনার মেহেদি হাসান মিরাজকে শুরু করিয়ে ভড়কে দেন পাকিস্তানকে। শুরুতেই ফখর জামানকে তুলে নেন মিরাজ। সেই পিছিয়ে পড়া থেকে বারবার চেষ্টায়ও আর ফিরতে পারেনি পাকিস্তান। ’

আসলে মাশরাফির সেসব সময়োচিত সিদ্ধান্তেই ম্যাচটি বাংলাদেশ জিতে নিয়েছে মন্তব্য করে গাভাস্কার বলেন, মাশরাফি এখন পর্যন্ত ‘ব্রিলিয়ান্ট ক্যাপ্টেন’ হিসেবে নিজের পরিচয় দিয়েছে। আর ফাইনালে তিনি বিশেষভাবে মিরাজ-মোস্তাফিজের ওপরও নজর রাখতে বলেছেন ভারতীয় দলকে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
এমকেএম    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa