[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

‘খেলরত্ন’ পুরস্কারে ভূষিত কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২৫ ৬:৫৫:০৫ পিএম
বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

ক্রীড়াক্ষেত্রে ভারতের সর্বোচ্চ পুরস্কার ‘রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার’ পেয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। ভারতের নারী ভারোত্তলক মীরাবাই চানুর সঙ্গে যুগ্মভাবে এই পুরস্কার পেয়েছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দিল্লির রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কভিন্দের হাত থেকে এবারের ‘রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার’ গ্রহণ করলেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো খেলা আর একের পর এক কীর্তি গড়ার কারণেই তাকে খেলরত্ন পুরস্কার দেওয়া হলো। বর্তমানে আইসিসি’র টেস্ট ও ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষ ব্যাটসম্যান কোহলি।

২০১৬ সালেও কোহলি একবার এই পুরস্কারের জন্য মনোনিত হয়েছিলেন। কিন্তু সেবার তার ভাগ্যের শিকে ছেঁড়েনি। সেবার অলিম্পিকের বছর হওয়ায় কোহলিকে খেলরত্নের পুরস্কার না দিয়ে পিভি সিন্ধু, সাক্ষী মালিকদের এই সম্মান দেওয়া হয়েছিল।

এবারও তার পুরস্কার পাওয়া নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছিল। তবে তার ধারাবাহিক পারফরম্যান্স দেখে তাকে খেলরত্ন করতে প্রস্তাব করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

অন্যদিকে, ২০ বছর পর বিশ্ব ভারত্তোলন চ্যাম্পিয়নশিপে ভারত্তোলনে সোনা এনে দেওয়া মীরবাই চানুর নামও খেলরত্নের জন্য প্রস্তাব করা হয়েছে। বিশ্ব মিটের পাশাপাশি গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও সোনা জেতেন চানু।

গতবার খেলরত্ন পুরস্কার পেয়েছিলেন হকি তারকা সর্দার সিং ও প্যারা অ্যাথলেট দেবেন্দ্র ঝাঝারিয়া।

১৯৯৭-৯৮ সালে প্রথম ক্রিকেটার হিসেবে খেলরত্ন পুরস্কার পান ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকার। আর ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও একই সম্মানে ভূষিত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট বিরাট কোহলি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa