[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

মেসি তার শত্রুদেরই ভোট দিয়েছেন!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২৫ ৪:৩৮:২১ পিএম
বর্ষসেরা ভোটে মেসি মদ্রিচ, এমবাপ্পে ও রোনালদোকে এগিয়ে রেখেছেন-ছবি: সংগৃহীত

বর্ষসেরা ভোটে মেসি মদ্রিচ, এমবাপ্পে ও রোনালদোকে এগিয়ে রেখেছেন-ছবি: সংগৃহীত

বর্ষসেরা পুরস্কার দেওয়া শেষ হলো, অথচ সম্মানজনক অ্যাওয়ার্ডটি মেসি বা রোনালদো কেউই ঘরে তুলতে পারেননি। গত ১১ বছর এই পুরস্কারটি প্রায় নিজেদের সম্পত্তি করে ফেলা এ তারকাদের রাজত্বে এবার ভাগ বসালেন লুকা মদ্রিচ। কেনই বা পাবেন না, ক্লাব রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন লিগ জেতানোর পাশাপাশি জাতীয় দল ক্রোয়েশিয়াকে নিয়ে গেছেন বিশ্বকাপের ফাইনালে।

বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ এর জন্য মনোনয়ন পেয়েছিলেন লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ। যেখানে মিডফিল্ডার মদ্রিচ সর্বোচ্চ ২৯.০৫ শতাংশ ভোটে সেরা হয়েছেন। রিয়াল থেকে জুভেন্টাসে পাড়ি দেওয়া রোনালদোর কপালে জুটেছে ১৯.০৮ শতাংশ ভোট। আর মিশরীয় রাজা মোহাম্মদ সালাহ ১১.২৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

সেরা নির্বাচিত করতে ফিফার সদস্য সবকটি দেশের অধিনায়ক, কোচ ও একজন সংবাদকর্মী ভোট দিতে পেরেছেন। প্রত্যেকজন তিনটি করে ভোট দিয়ে যথাক্রমে নিজের পছন্দ অনুযায়ী এক, দুই ও তিন নম্বর বেছেছেন। প্রথম পছন্দ পাবে ৫ পয়েন্ট, দ্বিতীয় পছন্দ ৩ পয়েন্ট ও তৃতীয় পছন্দ এক পয়েন্ট।

মজার ব্যাপার আর্জেন্টাইন ও বার্সেলোনা অধিনায়ক মেসি তার তিনটি ভোটই দিয়েছেন নিজের শত্রুদের। যেখানে তিনি প্রথম পছন্দ হিসেবে সেরা হওয়া লুকা মদ্রিচকেই বেছে নিয়েছেন। এই মদ্রিচের সঙ্গে দীর্ঘদিন ক্লাব পর্যায়ে লড়াই করে আসছেন তিনি। মেসির বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালেরই মাঝ মাঠ গরম করে রাখেন মদ্রিচ।

সাম্প্রতিক সময়ে মদ্রিচ আবার মেসির জাতীয় দলের বিপক্ষেও শত্রু হিসেবে মাথা চাড়া দিয়েছিলেন। রাশিয়া বিশ্বকাপে গ্রুপ ‘ডি’ এর ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে উড়ে গিয়েছিল আলবিসেলেস্তারা। সেই বিশ্বকাপেই মেসিদের হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করা ফ্রান্স তারকা এমবাপ্পেকেও ভোট দিতে কার্পণ্য করেননি মেসি। দ্বিতীয় বানানো এই এমবাপ্পের নজর কাড়া পারফরম্যান্সেই যে ফ্রান্স দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতে।

মেসি তৃতীয় হিসেবে ভোট দিয়েছেন তার ফুটবল ক্যারিয়ারে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রোনালদোকে। যদিও স্প্যানিশ লিগ ছেড়ে রোনালদোর ঠিকানা এখন ইতালিতে। তবে চ্যাম্পিয়নস লিগে তাদের দেখা হয়েও যেতে পারে।

এদিকে মেসি তার বার্সা সর্তীদের দিকে না তাকাতে পারেন, কিন্তু পর্তুগাল অধিনায়ক রোনালদো সাবেক ক্লাবকে এখনও মনে রেখেছেন তার প্রমাণ মেলে তারই ভোটে। যেখানে সিআর সেভেন প্রথম ভোটটি দিয়েছেন সাবেক রিয়াল সতীর্থ রাফায়েল ভারানেকে। দ্বিতীয় করেছেন মদ্রিচকে। আর ফ্রান্স ও অ্যাতলেটিকো মাদ্রিদের তারকা আঁতোয়া গ্রিজম্যানকে তৃতীয় বানিয়েছেন তিনি।

গ্রিজম্যান সম্প্রতি নিজেকে মেসি ও রোনালদোর পর্যায়ের ফুটবলার দাবি করে অবশ্য একটি সান্ত্বনার প্রথম পছন্দের ভোট পেয়েছেন। তার ক্লাব অধিনায়ক ও উরুগুয়ে দলনেতা দিয়েগো গদিন তাকে এই ভোটটি দিয়েছেন।

সেরা হওয়া মদ্রিচ প্রথম পছন্দ হিসেবে রিয়াল ও ফ্রান্স তারকা ভারানেকে ভোট দিয়েছেন। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় বানিয়েছেন রোনালদো ও গ্রিজম্যানকে।

কোচদের মধ্যে আর্জেন্টিনার অন্তবর্তীকালীন বস লিওনেল স্কালোনি সেরা পছন্দ হিসেবে মেসিকেই বেছে নিয়েছেন। তবে ব্রাজিল কোচ তিতে তার সেরা তারকা নেইমারকে ভোটই দেননি।

এদিকে এই ভোটে অংশগ্রহনের সুযোগ পেয়েছিল বাংলাদেশও। যেখানে লাল-সবুজের অধিনায়ক জামাল ভূঁইয়া যথাক্রমে রোনালদো, মেসি ও মদ্রিচকে তার ভোটগুলো দিয়েছেন। আর কোচ জেমি ডে বেছে নিয়েছেন রোনালদো, এমবাপ্পে ও গ্রিজম্যানকে। সংবাদকর্মী হিসেবে মাহমুদ রায়হান অবশ্য মেসি-রোনালদোর ধার ধারেননি। তিনি যথাক্রমে ভোট দিয়েছেন মদ্রিচ, গ্রিজম্যান ও এমবাপ্পেকে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ২৫ সেপ্টেম্বর, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল মেসি ক্রিশ্চিয়ানো রোনালদো
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache