ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ফুটবল

মদ্রিচের হাতেই উঠল বর্ষসেরার পুরস্কার, সেরা কোচ দেশম 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
মদ্রিচের হাতেই উঠল বর্ষসেরার পুরস্কার, সেরা কোচ দেশম  লুকা মদ্রিচ। ছবি: সংগৃহীত

অনুমিতই ছিল। ক্রিস্টিয়ানো রোনালদোর অনুষ্ঠানে না আসার ঘোষণা তা আরও পরিষ্কার হয়। অবশেষে মেসি-রোনালদোর রাজত্বের অবসান ঘটিয়ে ক্রোয়েশিয়ান লুকা মদ্রিচের হাতে উঠেছে বর্ষসেরার পুরস্কার।

সেরা তিনের তালিকায় ছিলেন পর্তুগালের রোনালদো ও মিশরের মোহাম্মদ সালাহ। আগেই বাদ পড়ে যান লিওনেল মেসি।

তাই ধারণা করা হচ্ছিল রাশিয়া বিশ্বকাপে দলকে ফাইনাল পর্যন্ত টেনে নেওয়ার পুরস্কার অবশ্যই পাবেন মদ্রিচ। আর হলোও তাই।

সোমবার লন্ডনে জমকালো এক অনুষ্ঠানে ফিফার বর্ষসেরা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয় মদ্রিচের হাতে। সেরা কোচ দেশম।  ছবি: সংগৃহীতএর আগে উয়েফার সেরা খেলোয়াড়ের পুরস্কারও ওঠে তার হাতে। একই তালিকারই যেনো পুনরাবৃত্তি। এর আগে উয়েফার তালিকাতেও রোনালদো আর সালাহকে পেছনে ফেলে সেরা হন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মদ্রিচ।

গেল মৌসুমে ক্লাব ও দেশের হয়ে দারুণ পারফর্ম করেই এই পুরস্কার জেতেন তিনি।  ইতিহাসের প্রথম দল হিসেবে টানা দু‘বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। এই জয়ে মদ্রিচের ভূমিকা ছিল চোখে পড়ার মতো।  

সেরা ফুটবলার না হতে পারলেও খালি হাতে ফেরেননি সালাহ। ফিফার সেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড উঠেছে লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড সালাহ হাতে। নারী সেরা ফুটবলার হন ব্রাজিলিয়ান তারকা মার্তা। সেরা গোলদাতা মোহাম্মদ সালাহ।  ছবি: সংগৃহীত অনুষ্ঠানে আসার কথা জানালেও আসেননি মেসি। অন্যদিকে বর্ষসেরা ফুটবলারের সেরা তিনে থেকেও অনুষ্ঠানে যোগ দেননি রোনালদো।  

সেরা পুরুষ কোচের পুরস্কার উঠেছে ফ্রান্সের দিদিয়ের দেশমের হাতে। যার অধীনেই ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। গোলরক্ষক হিসেবে সেরা নির্বাচিত হয়েছেন থিবোয়া কোর্তোয়া। মেয়েদের বর্ষসেরা কোচ হিসেবে পুরস্কার জিতলেন রেইনাল্ড পেদ্রোস।

ফিফার বর্ষসেরা  একাদশ: ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), দানি আলভেজ (পিএসজি), রাফায়েল ভারান (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), এনগোলো কন্তে (চেলসি), এডেন হ্যাজার্ড (চেলসি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, বর্তমানে জুভেন্টাস)।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।