ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন শাহজাদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন শাহজাদ শিয়া কাপের মাঝেই নিজ দেশের টি-টোয়েন্টি লিগে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন শাহজাদ-ছবি: সংগৃহীত

ক্রিকেটে বাজিকরদের কালো থাবা থামানোই যাচ্ছে না। সর্বশেষ আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়া হয়েছে। তবে চমকপ্রদ তথ্য হচ্ছে চলমান এশিয়া কাপের মাঝেই নিজ দেশের টি-টোয়েন্টি লিগে এমন বাজে কাজের প্রস্তাব পান তিনি।

যেখানে আগামী ৫ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতের শহর শারজায় প্রথমবারের মতো শুরু হচ্ছে আফগান প্রিমিয়ার লিগ।

ক্রিকেটের জনপ্রিয় নিউজপোর্টাল ক্রিকইনফো মনে করছে, শাহজাদ এ ব্যাপারে খুব দ্রুতই তার দেশের টিম ম্যানেজমেন্টকে অবিহিত করেছে।

পরবর্তীতে আইসিসির দুর্নীতি দমন ইউনিট বিষয়টি নিয়ে নেমে পড়েছে।

আফগান প্রিমিয়ার লিগে শাহজাদের পাকতিয়া ফ্রাঞ্চাইজির হয়ে খেলার কথা রয়েছে। এই দলে আবার ব্র্যান্ডন ম্যাককালাম, শহীদ আফ্রিদি ও ক্রিস গেইলের মতো বিশ্বমানের তারকারাও রয়েছেন।

এ প্রসঙ্গে আসিসির দুর্নীতি দমন ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, ‘এশিয়া কাপ চলাকালীনই এমন একটা প্রস্তাব দেওয়া হয়েছে, তবে এটা তাদের (আফগানিস্তান) নিজস্ব টি-টোয়েন্টি লিগে। গত রোববার এ ব্যাপারে খবর পাওয়া যায়, যা নিয়ে দুর্নীতি দমন ইউনিট কাজ করা শুরু করেছে। ’

দুবাইতে এক সংবাদ সম্মেলনে মার্শাল এসব বলেন। যেখানে দুর্নীতি দমন ইউনিট নিশ্চিত করেছে গত ১২ মাসে ৫ জন আন্তর্জাতিক ক্রিকেট অধিনায়ককে স্পট ফিক্সিংয়ের জন্য প্রস্তাব করা হয়েছে। যাদের মধ্যে একমাত্র পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ গত বছরে শ্রীলঙ্কা সিরিজে পাওয়া প্রস্তাবের ব্যাপারে সরাসরি জানিয়েছিলেন।

আইসিসির সদরদফতরে মার্শাল আরও বলেন, ‘গত ১২ মাসে ৩২টি তদন্ত হয়েছে। যেখানে ৮ জন খেলোয়াড়কে সন্দেহভাজন হিসেবে পাওয়া গেছে। আবার ৫ জন রয়েছে প্রশাসক অথবা ক্রিকেট খেলে না এমন। ৩ জনকে ইতোমধ্যে শাস্তি দেওয়া হয়েছে। ৫ জন আন্তর্জাতিক ক্রিকেট অধিনায়ক স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন বলে স্বীকার করেছেন। ’

এসব অপরাধ থেকে খেলোয়াড়দের দূরে থাকার সমাধান হিসেবে মার্শাল অবশ্য জানিয়ে দিলেন বোর্ডগুলোর সঙ্গে একসাথে কাজ করার। যেখানে ক্রিকেটারদের ফিক্সিংয়ের বিভিন্ন দিক নিয়ে আরও সচেতন করা যায় কিভাবে। বিশেষ করে বিশ্বব্যাপী বর্তমানে ছড়িয়ে ছিটিয়ে থাকা টি-টোয়েন্টি লিগগুলোতে এই অপরাধের প্রবণতা চলছে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ২৪ সেপ্টেম্বর, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।