[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

লা লিগায় মেসির আরও এক রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২৪ ৫:০০:৫১ পিএম
লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

রেকর্ড গড়া এখন নিয়মে পরিণত করে ফেলেছেন লিওনেল মেসি। এই যেমন জিরোনার বিপক্ষে কাতালান ডার্বির দিনেও আরও এক নতুন রেকর্ড গড়লেন। লা লিগার ইতিহাসে অ-স্প্যানিশ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড এখন এই আর্জেন্টাইনের দখলে।

রোববার (২৪ সেপ্টেম্বর) রাতে জিরোনার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে বার্সা। বার্সার হয়ে এটি ছিল মেসির ৪২৩তম ম্যাচ। মেসির আগের রেকর্ডটি ছিল মেসিরই সাবেক বার্সা সতীর্থ দানি আলভেজের দখলে। বার্সার জার্সি গায়ে ৪২২টি ম্যাচে মাঠে নেমেছিলেন পিএসজির এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

২০০৪ সালের অক্টোবরে বার্সার কিংবদন্তি ফ্রাঙ্ক রাইকার্ড এসপানিওলের বিপক্ষে প্রথমবারের মতো সুযোগ দেন তরুণ মেসিকে। তখন কে ভেবেছিল, ছোটখাটো গড়নের এক তরুণ ফুটবলার একদিন সারা বিশ্ব মাতাবে! ৪২৩ ম্যাচ পর এখন সেই তরুণ রেকর্ড ভাঙা-গড়ার ক্ষেত্রেও রেকর্ড গড়ার পথে। 

বার্সার হয়ে ১৫ মৌসুমে ৩২০ জয়, ৬৬ ড্র ও মাত্র ৩৭ পরাজয় যুক্ত হয়েছে তার নামের পাশে। এই সময়ে ৩৮৬ গোল নিয়ে তিনি ডিভিশনের ইতিহাসের সর্বোচ্চ গোল স্কোরারের তকমাও বগলদাবা করেছেন।

অবশ্য আরেকজনের নাম সবচেয়ে বেশি ম্যাচ খেলা বিদেশি খেলোয়াড়দের তালিকার শীর্ষে থাকার কথা ছিল। তিনি হলেন দোনাতো। স্পেনের শীর্ষ লিগে ৪৬৬ ম্যাচ খেলা এই ফুটবলার শুরুতে বিদেশি হিসেবে গণ্য হলেও তাকে স্পেনের নাগরিকত্ব দেওয়া হলে সেই তালিকা থেকে তার নাম বাদ
দেওয়া হয়।

মেসির অবশ্য আর্জেন্টিনার পাশাপাশি স্পেনেরও নাগরিকত্ব আছে। তবে দ্বৈত নাগরিকত্ব থাকায় রেকর্ডটা মেসির ভাগ্যেই জুটেছে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   মেসি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db