ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাতালান ডার্বিতে হোঁচট বার্সার 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
কাতালান ডার্বিতে হোঁচট বার্সার  জিরোনার সঙ্গে ড্রয়ে হতাশ মেসি-ছবি: সংগৃহীত

জেরার্ড পিকের হেড থেকে করা গোলে দশজনের দলে পরিণত হয়েও কাতালান ডার্বিতে জিরোনার বিপক্ষে ২-২ গোলে ড্র নিয়ে ফিরেছে বার্সেলোনা। চলতি মৌসুমে এটি বার্সার প্রথম ড্র।

শুরুতেই গোল করে বার্সাকে এগিয়ে দেন লিওনেল মেসি, কিন্তু ৩২ মিনিটে ক্লিমেন্ট ল্যাঙ্গলেট লাল কার্ড খাওয়ায় পুরো ম্যাচের চেহারাই পাল্টে যায়।

একজন বেশি থাকার সুবিধা নিয়ে জিরোনা বার্সাকে রীতিমত নাচিয়ে ছাড়ে।

জিরোনার সেন্টার-ব্যাক ক্রিস্টিয়ান স্টুয়ানি একাই দুই গোল করে বার্সার হারের শঙ্কা জাগিয়ে দেন।  তবে ৬৩ মিনিটে বার্সার ত্রাণকর্তা হিসেবে হাজির হন ডিফেন্ডার পিকে। তার গোলেই শেষপর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়েন মেসিরা।

এই গ্রীষ্মে সেভিয়া থেকে দলে ভেড়ানো ল্যাঙ্গলেটকে রোববারের (২৩ সেপ্টেম্বর) ম্যাচেই প্রথম একাদশে নামানো হয়। আর প্রথম ম্যাচেই লাল কার্ড খেয়ে নিজের অভিষেক বিবর্ণ আর দলের বিপর্যয়ের কারণ হলেন এই তারকা।  

যদিও এই ফরাসি সেন্টার-ব্যাকের লাল কার্ড পাওয়া নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। জিরোনার পেরে পোনসের কাছ থেকে বল কেঁড়ে নিতে গিয়ে ফাউল করেন ল্যাঙ্গলেট।  

রেফারি ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে সিদ্ধান্ত নেন যে ফরাসি তারকা ফাউল করার সময় হাঁটু দিয়ে আঘাত করেন। রেফারির লাল কার্ড দেওয়ার সিদ্ধান্তে অবশ্য সঙ্গে সঙ্গে প্রতিবাদে মুখর হয়ে উঠেন বার্সার ফুটবলার ও সমর্থকরা। কিন্তু ততক্ষণে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন রেফারি।

ম্যাচের শুরুতে বার্সার একক আধিপত্যই দেখা গেছে, বিশেষ করে নেলসন সেমেডো ও আর্তুরো ভিদালের সমন্বিত প্রচেষ্টা থেকে বল পেয়ে অসাধারণ ফিনিশিংয়ে গোল করা মেসি যখন এগিয়ে দিলেন তখন থেকে।

তবে ল্যাঙ্গলেটের লাল কার্ড খাওয়ার পর থেকেই জিরোনা ঘুরে দাঁড়ায়। জেরার্ড পিকের দুই মারাত্বক ভুলে একাই দুই গোল করে বসেন স্টুয়ানি।  

প্রথমার্ধে এক গোল করে দলকে সমতায় ফেরানোর পর দ্বিতীয়ার্ধেও পিকেকে পরাস্ত করেন জিরোনার পর্তু, যদিও বার্সা গোলরক্ষকের কাছে তার সেই শট প্রতিহত হয়। কিন্তু বল পেয়ে যান স্টুয়ানি। আর তা থেকে গোল করতে ভুল করেন নি তিনি।

ম্যাচে ফিরতে মরিয়া বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে বদলি হিসেবে মাঠে নামান ইভান রাকিতিচ ও ফিলিপ্পে কুতিনহোকে। এর ফলও পান তিনি। দলের খেলায় গতি ফিরে আসে।  

এরপর একটা গোল আসে পিকের হেড থেকে, যা দলকে সমতায় ফেরায়। গোলবারের একদম কাছ থেকে করা তার হেড থামানোর কোনো সুযোগ ছিল না জিরোনার গোলরক্ষকের।

জিরোনার সঙ্গে ড্র করায় চলতি মৌসুমে এখনও অপরাজেয়ই রয়ে গেলো বার্সা। তবে তাদের ১০০ শতাংশ জয়ের ধারা পঞ্চম সপ্তাহে এসে শেষ হলো।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।