ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ইমরুল-রিয়াদে বাংলাদেশের দেড়শ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
ইমরুল-রিয়াদে বাংলাদেশের দেড়শ দলের হাল ধরেছেন ইমরুল-মাহমুদউল্লাহ-ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া কাপের বাঁচা-মরার ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা বাজেই করেছিলো খাদের কিনারে চলে যাওয়া বাংলাদেশ। দ্রুত পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে টাইগাররা। তবে ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশকে দলীয় দেড়শ এনে দেন ইমরুল কায়েস (৩০) ও মাহমুদউল্লাহ রিয়াদ (৩৯)। তারা দু’জনে মিলে এখন পর্যন্ত ৬৬ রানের জুটি গড়েছেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৬ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৫৩ রান।

রোববার (২৩ সেপ্টেম্বর) আবুধাবি স্টেডিয়ামে আফগানদের প্রথম শিকারে পরিণত হন ওপেনার নাজমুল হোসেন শান্ত।

৫ম ওভারে আফতাব আলমের একেবারে শেষ বলটি কাভারে উঠিয়ে দিলে তা তালুবন্দি করেন রহমত শাহ। ফিরে যান ব্যক্তিগত ৬ রানে।

ঠিক তার পরের ওভারেই মুজিব উর রহমানের স্পিনে ব্যক্তিগত ১ রানে এলবি’র ফাঁদে পড়েন মোহাম্মদ মিঠুন।

পা হড়কেছিলেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকও। তখন তার ব্যক্তিগত সংগ্রহ ৯। ১২.৫ ওভারে মুজিব উর রহমানকে কাট করতে চেয়েছিলেন। কিন্তু ঠিকমতো খেলতে পারেননি। বল ব্যাটের কানা ছুঁয়ে কিপার মোহাম্মদ শাহজাদের পায়ে লেগে যায় প্রথম স্লিপে। কিন্তু মুঠোবন্দি করতে পারেননি।
 
তারপর পানি পানের বিরতি পর্যন্ত অবশ্য আর কোন বিপদ তাকে ছুঁয়ে যায়নি। লিটন দাসকে সঙ্গে নিয়ে দলের ইনিংস মেরামত করে চ্যালেঞ্জিং সংগ্রহের পথে নিজেদের ইনিংস এগিয়ে নেন।

তবে আফগান ইনিংসে রশিদ খান এলেই বিপাকে পড়ে বাংলাদেশ। দলীয় ১৯তম ওভারের চতুর্থ বলে দারুণ খেলতে থাকা লিটন দাশকে ইহসানউল্লাহ’র ক্যাচ বানিয়ে ফেরত পাঠান স্পিন বিস্ময় রশিদ। ৪৩ বলে ৩টি চারে ৪১ করেন লিটন। একই ওভারের শেষ বলে নতুন ব্যাটসম্যান হিসেবে নামা সাকিব আল হাসান (০) রান আউটের শিকার হন।

রশিদের পরের ওভারে রান আউট হয়ে ফিরে যান মুশফিকুর রহিম। যদিও আউটটি অনেকটা বিতর্কিতই মনে হয়েছে। ক্যামেরায় দেখা যায় নন স্ট্রাইকে থাকা মুশফিক রানের জন্য দৌড়ে আবারও ফিরে আসার চেষ্টা করেন। এ সময় রশিদ বল স্ট্যাম্পে বল লাগাতে গেলে তার হিপে লেগে বেল পড়ে যায়। কিন্তু তৃতীয় আম্পায়ার আউট দিয়ে দেন। ৫২ বলে ২টি চার ও একটি ছক্কায় ৩৩ করেন মুশফিক।

বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্যারিয়ারে ৫ হাজার রানের অনন্য মাইলফলক স্পর্শ করলেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। ক্যারিয়ারের ১৯০তম ম্যাচে অনন্য এই রানের দেখা পান ৩১ বছর বয়সী এই ডানহাঁতি মিডল অর্ডার।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ 
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।