[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

জরিমানার খাঁড়ায় হাসান, আসগর ও রশিদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২২ ৫:১৮:১১ পিএম
রশিদ খান ও হাসান আলী-ছবি: সংগৃহীত

রশিদ খান ও হাসান আলী-ছবি: সংগৃহীত

শৃঙ্খলাভঙ্গের দায়ে জরিমানার খাঁড়ায় পড়েছেন পাকিস্তানের পেস-অলরাউন্ডার হাসান আলীসহ আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান ও স্পিনার রশিদ। শুক্রবার (২১ সেপ্টেম্বর) এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে ভিন্ন ভিন্ন কারণে তাদের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছেন ম্যাচ রেফারি।

শুধু আর্থিক জরিমানা নয়, এই তিন খেলোয়াড়ের প্রত্যেকের নামের পাশে আইসিসি’র কোড অব কন্ডাক্টের লেভেল-১ ভঙ্গ করার দায়ে ১ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

ম্যাচে আফগানিস্তান ইনিংসের ৩৭তম ওভারে রান নিতে গিয়ে পাকিস্তানের বোলার হাসান আলীকে কাঁধ দিয়ে মৃদু ধাক্কা দেন আফগান অধিনায়ক আসগর আফগান।

আবার হাসান আলীর ঘটনাটি আফগানিস্তান ইনিংসের ৩৩তম ওভারে ঘটে। বল করা শেষে স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটসম্যান হাশমতুল্লাহ শাহিদির দিকে বল ছুড়ে মারার ইঙ্গিত করেন হাসান আলী।

পাকিস্তান ইনিংসের ৪৭তম ওভারে পাকিস্তানি ব্যাটসম্যান আসিফ আলীকে প্যাভিলিয়নে ফেরার ইশারা করে জরিমানা আর শাস্তির মুখোমুখি হয়েছেন আফগান স্পিনার রশিদ খান।

আইসিসি’র কোড অব কন্ডাক্টের ২.১.১ অনুচ্ছেদ ভঙ্গের অভিযোগ আনা হয়েছে হাসান আলী ও আসগারের বিরুদ্ধে। এই অনুচ্ছেদ অনুসারে খেলার নৈতিকতা বিরোধী আচরণ করেছেন এই দুজন।

আর রশিদ ২.১.৭ অনুচ্ছেদ ভেঙেছেন বলে প্রমাণ পেয়েছেন ম্যাচ রেফারি। এই অনুচ্ছেদ অনুসারে মাঠে খেলা চলাকালীন নিজের বোলিংয়ের সময় অশালীন ভাষা প্রয়োগ, অসদাচরণ কিংবা বাজে ইঙ্গিত করার মতো অপরাধ যা ব্যাটসম্যানের কাছে আক্রমণাত্বক বলে গণ্য হয়, এমন আচরণের বিরুদ্ধে শাস্তির কথা বলা আছে।

হাসান আলী ও রশিদ যেখানে এই প্রথমবারের মতো ডিমেরিট পয়েন্ট পেলেন, আসগরের জন্য সেখানে ২৪ মাসের মধ্যে এবার নিয়ে দ্বিতীয়বার। 
 
২০১৭ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে মাঠেই অসন্তুষ্টি জানিয়ে প্রথম ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন আফগান অধিনায়ক।

শুক্রবার ম্যাচ শেষে তিনজন খেলোয়াড়ই তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকার করে নেন। পরে তাদের জন্য আইসিসি’র ম্যাচ রেফারিদের এলিট প্যানেলের সদস্য অ্যান্ডি পাইক্রফটের ঘোষিত শাস্তিও মাথা পেতে নেন তারা।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট এশিয়া কাপ-২০১৮
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache