ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আফগানদের আড়াইশ ছুঁতে দিলেন না থিসারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
আফগানদের আড়াইশ ছুঁতে দিলেন না থিসারা আফগানিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের একটি মুহূর্ত

আফগানদের ব্যাটিং ইনিংসের শেষ ওভারে ৩ উইকেট তুলে নেন লঙ্কান পেসার থিসারা পেরেরা। পুরো ইনিংসে একাই আফগানদের ৫ ব্যাটসম্যানকে পরাস্ত করেছেন এই অলরাউন্ডার। আর থিসারার এই বোলিং ঝড়ে আড়াইশ থেকে ১ রান দূরত্বে থামে আফগানিস্তানের ইনিংস। জয়ের জন্য ২৫০ রানের টার্গেটে ব্যাট করছে শ্রীলঙ্কা।

এশিয়া কাপের তৃতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সোমবার (১৭ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে টসে জিতে ব্যাটিং বেছে নেয় আফগানিস্তান।  প্রথম উইকেট জুটিতে ৫৭ রান তুলে শুরুটা ভালই করে আফগানরা।

ওপেনার মোহাম্মদ শেহজাদ (৩৪) লঙ্কান বোলার ধনঞ্জয়া ডি সিলভার বলে লেগ বিফোর হয়ে ফিরে গেলেও আরেক ওপেনার ইহসানুল্লাহকে (৪৫) সঙ্গে নিয়ে ইনিংস টেনে নেন রহমত শাহ (৭২)। এই দুজনের জুটিতে আসে ৫০ রান।

দলীয় ১০৭ রানে ধনঞ্জয়ার দ্বিতীয় শিকার হয়ে ফেরেন ইহসানুল্লাহ। দলীয় ১১০ রানে বিদায় নেন অধিনায়ক আসঘার আফগানও (১)। তবে এরপর আবার হাশমাতুল্লাহকে (৩৭) সঙ্গে কার্যকর জুটি গড়েন রহমত শাহ। দলীয় ১৯০ রানে চামিরার বলে থিসারা পেরেরার ক্যাচে পরিণত হয়ে ফেরেন রহমত। এরপর দলীয় ২০৩ রানের মাথায় হাশমতুল্লাহ থিসারা পেরারার প্রথম শিকারে পরিণত হলে বিপদে পড়ে যায় আফগানিস্তান।  

২০৩ থেকে স্কোর ২২৭ পর্যন্ত পৌঁছাতেই আরও ২ উইকেট হারায় আফগানিস্তান। এরমধ্যে মোহাম্মদ নবীর (১৫) উইকেট তুলে নেন মালিঙ্গা আর নজিবুল্লাহ জাদরানকে (১২) বোল্ড করে দেন থিসারা। শেষ ওভারে যখন বল হাতে নেন থিসারা আফগানদের স্কোর তখন ২৪২/৭। ওভারের প্রথম বলেই গুলবাদিন নাইবের (৪) উইকেট নিয়ে শুরু, মাঝে দুই বলে আফতাব আলম এক ছক্কা ও সিঙ্গেল নিয়ে ৭ রান যুক্ত করেন।  

এরপর ওভারের চতুর্থ বলে দারুণ এক ইয়র্কারে রশিদ খানের স্ট্যাম্প উড়িয়ে দেন থিসারা। শেষ বলে মুজিব উর রহমানকেও ইয়র্কারে পরাস্ত করে আফগানদের ২৪৯ রানেই থামিয়ে দেন থিসারা এবং সেই সঙ্গে ২০১২ সালের পর ওয়ানডেতে এক ইনিংসে আবারও ৫ উইকেট পাওয়ার কীর্তি গড়েন এই লঙ্কান অলরাউন্ডার।  

জয়ের জন্য ২৫০ রান করতে হবে শ্রীলঙ্কাকে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিজেদের ইনিংসের প্রথম ওভারেই শূন্য রানে উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। ওপেনার কুশাল মেন্ডিসকে প্রথম ওভারের দ্বিতীয় বলেই লেগ বিফোরের ফাঁদে ফেলেছেন আফগান স্পিনার মুজিব উর রহমান।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।