ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওপেনার হয়েও শেষ উইকেট জুটিতে রেকর্ড তামিমের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
ওপেনার হয়েও শেষ উইকেট জুটিতে রেকর্ড তামিমের এক হাতে ব্যাটিং করেও রেকর্ডে নাম লিখিয়েছেন তামিম-ছবি: সংগৃহীত

মুশফিকুর রহিমের ক্যারিয়ার সেরা ওয়ানডে ব্যাটিং আর বোলারদের দারুণ বোলিং প্রদর্শনে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচে বাংলাদেশের ব্যাটিং ইনিংসের একদম শেষে ব্যাট হাতে নেমে ইনজুরি আক্রান্ত তামিম সবাইকে চমকে দেন। শুধু চমক দেওয়াই নয়, দারুণ একটা রেকর্ডও গড়েছেন দেশ সেরা ব্যাটসম্যান।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। এরমধ্যে আবার মালিঙ্গার বলে হাতে আঘাত পেয়ে ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে ফিরে যান তামিমও।

তবে মুশফিক-মিঠুনের ব্যাটে চড়ে শেষ পর্যন্ত ২৬১ রানের মাঝারি সংগ্রহ পায় টাইগাররা, যা শ্রীলঙ্কার জন্য কঠিন লক্ষ্যে পরিণত করেন মাশরাফির নেতৃত্বে বোলাররা। লঙ্কানদের মাত্র ১২৪ রানেই অল আউট করে দেয় টাইগাররা।

১৪৪ রান করে মুশফিক অবধারিতভাবেই ম্যাচ সেরা নির্বাচিত হন। তবে হাতে আঘাত নিয়েও শেষ উইকেট হিসেবে মাঠে নেমে সবাইকে চমকে দেন তামিম ইকবাল। মাত্র এক হাতে ব্যাটিং করেও মুশফিকের সঙ্গে ৩২ রানের জুটি গড়ার কীর্তি গড়েছেন তামিম।
 
মুশফিকের সঙ্গে শেষ জুটিতে ৩২ রান যুক্ত করে একটা রেকর্ডে নাম লিখিয়েছেন তামিম। দশম উইকেট জুটিতে ওপেনিং ব্যাটসম্যান হয়েও ৩২ রানের জুটিতে যুক্ত থাকার কীর্তি তামিমের আগে কারও নেই।  

এর আগে ওপেনিং ব্যাটসম্যান হয়েও দশম উইকেট জুটিতে ৩১ রান তুলেছিলেন সাবেক অজি ব্যাটসম্যান ড্যামিয়েন মার্টিন, জুটি হিসেবে তার সঙ্গী ছিলেন কিংবদন্তী অজি পেসার গ্লেন ম্যাকগ্রা। তাদের এই কীর্তি ২০০০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।