ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘আর্জেন্টিনা? না, প্লিজ!’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
‘আর্জেন্টিনা? না, প্লিজ!’ পেপ গার্দিওলা-ছবি: সংগৃহীত

খেলোয়াড় এবং কোচ উভয় ভূমিকাতেই ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপাই জেতার স্বাদ পেয়েছেন পেপ গার্দিওলা। এখন শুধু বাকি জাতীয় দলের কোচিং করানো। সেই স্বাদও নিতে চান এই ম্যানচেস্টার সিটি কোচ। তবে তা আর্জেন্টিনার কোচ হিসেবে নয়।

বর্তমানে নিজের সমস্ত মনোযোগ ইংলিশ প্রিমিয়ার লিগে নিবদ্ধ রেখেছেন পেপ গার্দিওলা। কিন্তু অদূর ভবিষ্যতে আন্তর্জাতিক ফুটবলে কোচিং করানোর ইচ্ছা তার ঠিকই আছে।

তবে কবে এবং কখন নতুন চ্যালেঞ্জ নিয়ে ছুটবেন তা অবশ্য পরিষ্কার করেন নি এই সাবেক বার্সা কোচ।

'যদি সুযোগ এসে যায় তাহলে আমি একটি জাতীয় দলকে কোচিং করাতে চাই। আমি এটাতে এক প্রকার নিশ্চিত। যদি তারা আমাকে চায় তাহলে। '

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে তিনি আর্জেন্টিনার দায়িত্ব নেবেন এমন কোনো সম্ভাবনা নেই। যদিও খবর ছড়িয়ে পড়েছিল যে তিনি সাবেক কোচ হোর্হে সাম্পাওলি’র বিদায়ের পর মেসিদের দায়িত্ব নিতে পারেন।

আর্জেন্টিনার দায়িত্ব নেবেন কি না এমন প্রশ্নের উত্তরে তার সাফ জবাব, ‘আর্জেন্টিনা? না, প্লিজ!’

তবে নিজের ক্যারিয়ারের গোধূলি বেলায় ফুটবলার হিসেবে যেখান থেকে যাত্রা শুরু করেছেন সেই লা মেসিয়ায় ফিরতে চান গার্দিওলা। বার্সেলোনার ফুটবলার গড়ার প্রতিষ্ঠান লা মেসিয়া থেকেই ওঠে এসেছিলেন বর্তমান সময়ের সবচেয়ে সফল এই কোচ। লা মেসিয়া থেকে মূল দলে টানা ১১ বছর খেলে ছয়টি লা লিগা আর একটি ইউরোপ সেরার শিরোপা জেতার স্বাদ পান গার্দিওলা।  

খেলোয়াড়ি জীবন শেষে গার্দিওলা কোচ হিসেবেও কাজ করেছেন একই ক্লাবে। মাত্র এক বছর ‘বি’ দলের কোচিং করিয়েই মূল দলের কোচ হিসেবে নিয়োগ পান তিনি। বার্সায় কোচ হিসেবে টানা তিন লা লিগা ও দুটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন তিনি। কোচ হিসেবে এক মৌসুমে ছয় শিরোপা জয়ের অনন্য কীর্তিও বার্সার হয়েই গড়েছিলেন তিনি। ২০১৩ সালে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েও তিন বছর সফল সময় কাটিয়েছেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির কোচ হিসেবেও পেয়েছেন লিগ শিরোপার স্বাদ।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।