[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news

‘সেই রকম’ পারফর্ম করেই ফিরবেন আশরাফুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৪:০৪:৪৭ পিএম
মোহাম্মদ আশরাফুল-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোহাম্মদ আশরাফুল-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গেল ১৩ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা উঠে যাবার পর তার জাতীয় দলে ফেরার সম্ভাবনা নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, লাল সবুজের দলে তিনি ফিরতে চাইলে অবশ্যই তাকে ঘরোয়া ক্রিকেটে ‘এক্সট্রাঅর্ডিনারি’ পারফরম্যান্স দেখাতে হবে।

চ্যালেঞ্জটা নান্নু এমনি এমনিই ছুড়ে দেননি। তিনি ভাল করেই জানেন, ৫ বছর আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা কোনো ক্রিকেটারের স্কিল ও ফিটনেস লেভেল আপ টু দ্য মার্ক থাকার কথা নয়। পাশাপাশি টিম কম্বিনেশনের ব্যাপারটিও প্রধান নির্বাচককে মাথায় রাখতেই হচ্ছে। যেহেতু গেল ৫ বছরে আশরাফুলের বদলি পেয়ে গেছে টাইগার টিম ম্যানেজমেন্ট।

এমতাবস্থায় আশরাফুলকে দলে জায়গা দিতে বর্তমান টিম কম্বিনেশন ভেঙ্গে নতুন কম্বিনেশন দাঁড় করাতে হবে। তার ব্যাটিং অর্ডারে (টপ অর্ডার) এখন যারা খেলছেন তাদেরে কাউকে হয় বাদ দিতে হবে অথবা মূল স্কোয়াডে জায়গা দিলেও বসিয়ে রাখতে হবে ড্রেসিং রুমে। অথচ বিগত বছরগুলোতে তারা নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে এসেছে। কাজেই নান্নুর অমন মন্তব্য অযথা নয়।

এদিকে আশরাফুলও কম যান না। নান্নুর মন্তব্যের শতভাগ সম্মান প্রদর্শনপূর্বক তিনিও চ্যালেঞ্জটি লুফে নিয়েছেন এবং সেই রকম পারফর্ম করেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে আবার নিজের জায়গা করে নিতে চান টাইগারদের সাবেক এই অধিনায়ক। আর এই ক্ষেত্রে তাকে ভরসা যোগাচ্ছে তার ঢাকা লিগের গেল মৌসুমের চোখ ধাঁধানো পারফরম্যান্স।

একটি দুটি নয়। ৫টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন, এর মধ্যে তিনটিই টানা। যা বাংলাদেশের ঘরোয় ক্রিকেটের ইতিহাসে মাইলফলক সৃষ্টিকারী।

‘আমিও জানি আমাকে বাংলাদেশ দলে খেলতে হলে এক্সট্রাঅর্ডিনারি পারফরম্যান্স দিতে হবে। যেটা আমি ঢাকা লিগে গত বছর করেছিলাম। বাংলাদেশের ইতিহাসে এক লিগে পাঁচ সেঞ্চুরি, টানা তিনটি সেঞ্চুরি। তো অবশ্যই আমাকে বাংলাদেশ দলে খেলতে হবে এমন কিছুই করতে হবে। বাংলাদেশ দলে খেলতে হলে আমি সেই রকম পারফরম্যান্স করেই আমি আসব। আমি শুধু দলে ফেরার জন্য ফিরতে চাই না। আমি প্রচুর রান করে লম্বা সময় ধরে খেলতে চাই। আমি আসন্ন এনসিএলে সুযোগ পেলে ১০০ রান করলে সেটাকে ১৫০ রানে রূপান্তর করার চেষ্টা করব। স্টার্ট পেলে বড় বড় ইনিংস খেলা লক্ষ্য থাকবে।’

বুধবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশি ক্রিকেট বোর্ডের একাডেমি ভবনে তিনি একথা বলেন।

অক্টোবরে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) সামনে রেখে এদিন মিরপুরে আশরাফুলের দল ঢাকা মেট্রো ও ঢাকা বিভাগের ক্রিকেটারদের ফিটনেস টেস্ট অনুষ্ঠিত হয়েছে। যেখানে বিপ টেস্টে আশরাফুল পেয়েছেন সন্তোষজনক পয়েন্ট (১১.৪)। তাতে করে ফিটনেস নিয়ে বেশ আন্তবিশ্বাসী হয়ে উঠেছেন বিশ্ব ক্রিকেটের সর্বকনিষ্ঠ এই টেস্ট সেঞ্চুরিয়ান।

‘আমি সবসময় বিশ্বাস রেখেছি, আমি বাংলাদেশের হয়ে খেললে আলাদা কিছু করব, তারপর হয়তো বা আমি আলোচনায় আসব। তখনই আসলে বিবেচনায় আসা যাবে। ফিটনেস লেভেল নিয়ে যেটা বলেছে, আমি আজ ১১.৪ পেয়েছি। আমি মনে করি আন্তর্জাতিক ক্রিকেটে ফিটনেসের মান এমনই হয়। আরও উন্নতি করতে পারব, এটা আমার বিশ্বাস। যদি আমি সেই সুযোগ সুবিধা পাই।’

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ১২ সেপ্টেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db