[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

শীর্ষে কোহলি, শেষবারের মতো সেরা দশে কুক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৩:৪৬:০৬ পিএম
বিরাট কোহলি ও অ্যালিস্টার কুক-ছবি: সংগৃহীত

বিরাট কোহলি ও অ্যালিস্টার কুক-ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে অমন হার সত্ত্বেও টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষেই আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অন্যদিকে ক্যারিয়ারে শেষবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন সদ্য বিদায়ী ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক।

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ সমাপ্তির পর আইসিসি’র র‍্যাংকিং হালনাগাদ হওয়ার পর দেখা যায় সিরিজে অধিনায়ক হিসেবে ব্যর্থ কিন্তু ব্যাটসম্যান হিসেবে সফল ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন । অন্যদিকে ওভাল টেস্টের শেষ ইনিংসে কুকের সঙ্গে জুটি গড়ার পাশাপাশি দারুণ এক সেঞ্চুরি করা ইংলিশ অধনায়িক জো রুট উঠে এসেছেন র‍্যাংকিংয়ের চারে।

আর নিজের শেষ টেস্টে অসাধারণ এক সেঞ্চুরি করা কুক ৭০৯ পয়েন্ট নিয়ে দশ নম্বর স্থানে আছেন। ৯২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িকভাবে নিষিদ্ধ সাবেক অজি অধিয়ানায়ক স্টিভ স্মিথ। তৃতীয় স্থানে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন (৮৪৭)।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ফাস্ট বোলার গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে সবার ওপরে (৫৬৪ টেস্ট উইকেট) পৌঁছে যাওয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন (৮৯৯ পয়েন্ট) টেস্ট বোলারদের মধ্যে আছেন শীর্ষে।

৮৮২ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। তৃতীয় স্থানে আছেন তারই স্বদেশী ভারনন ফিল্যান্ডার (৮২৬)। টেস্ট বোলারদের তালিকার ২০ নম্বরে আছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান (২০)।

সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ভরাডুবি সত্ত্বেও টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থানেই আছে ভারত।

গত মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ওভালে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ১১৮ রানে হেরে গেছে ভারত। সেই সঙ্গে ৪-১ ব্যবধানে সিরিজও হেরে গেছে কোহলিবাহিনী। তবে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটি এখনও ভারতের দখলে।

অন্যদিকে বড় ব্যবধানে সিরিজ জিতে নিউজিল্যান্ডকে (১০২ পয়েন্ট) ছাড়িয়ে র‍্যাংকিংয়ের চতুর্থ স্থানে উঠে এসেছে ইংল্যান্ড (১০৫)। ১২৫ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা ভারত সিরিজ শেষে ১০ রেটিং পয়েন্ট হারিয়েছে।

৫ ম্যাচের মধ্যে মাত্র ১ ম্যাচে হেরে যাওয়া ইংলিশরা এখন ১০৬ পয়েন্ট নিয়ে দুই ও তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার চেয়ে মাত্র ১ রেটিং পয়েন্ট পিছিয়ে।

৬৭ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের নয় নম্বর স্থানে আছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa