[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

যে কারণে এশিয়া কাপে তামিমের ওপর চোখ থাকবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৩:২১:৫২ পিএম
এশিয়া কাপে জ্বলে উঠতে পারেন তামিম-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এশিয়া কাপে জ্বলে উঠতে পারেন তামিম-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এশিয়ার ক্রিকেট খেলুড়ে দেশগুলোর জন্য এশিয়া কাপ বড়সর উৎসবের চেয়ে কম নয়। ১৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এবারের এশিয়া কাপের আসর বসতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। ৬টি দেশ নিয়ে এই আয়োজনের বাকী আর মাত্র ৩ দিন। দলগুলো তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে।

সম্মানজনক এই টুর্নামেন্টে সবারই নজর থাকে বিশেষ কিছু ক্রিকেটারের ওপর। সেরাদের সেই তালিকায় আছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালও। যেকোনো দিন তামিমের ব্যাট জ্বলে উঠলে প্রতিপক্ষ বোলারের কাছের দুঃস্বপ্ন হয়ে উঠতে পারেন। যে ক’জন ব্যাটসম্যানকে চোখে চোখে রাখবে বোলাররা তাদের মধ্যে তামিম অন্যতম। কিন্তু কী সেই কারণ, তা খুঁজে বের করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট স্পোর্টসকিডা। আসুন জেনে নেওয়া যাক সে কারণগুলো-তামিম-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমতামিম ফিট এবং প্রতিযোগিতার জন্য প্রস্তুতঃ

বাংলাদেশের হয়ে সব ফরম্যাটের সর্বোচ্চ রানের অধিকারী তামিম কয়েকদিন থেকে আঙুলের ইনজুরিতে ভুগছেন। এশিয়া কাপের আগে অনুশীলনে আঙুলে চুলের মতো সুক্ষ্ম চিড় ধরা পড়ে। এই ইনজুরি তামিমকে কিছুটা চিন্তায় ফেলে। যদিও এই ইনজুরির আগে তামিম নিজে ও বিসিবি তামিমকে ফিট হিসেবে ঘোষণা করে।

জানানো হয়, এশিয়া কাপের মতো বড় মঞ্চের জন্য একেবারেই তৈরি তামিম। একজন সম্পূর্ণ ফিট তামিম প্রতিপক্ষের জন্য কতোটা ভয়ংকর হতে পারেন তা অনেক বোলারেরই জানা।

আরব আমিরাতে খেলার অভিজ্ঞতাঃ

বেশিরভাগ বাংলাদেশি ক্রিকেটারদেরই আরব আমিরাতের মাটিতে খেলার অভিজ্ঞতা নেই। তাদের সবার থেকে ব্যতিক্রম তামিম। এক কথায় বলা যায়, বাংলাদেশের হয়ে আমিরাতের মাটিতে সব চেয়ে বেশি খেলার অভিজ্ঞতা তামিমের। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) পেশোয়ার জালমির হয়ে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে এই আরবে।

পিএসএলে আরব আমিরাতের মাটিতে দুটি হাফসেঞ্চুরি আছে তামিমের। দুটি ম্যাচে হন ম্যান অব দ্য ম্যাচও। এই অভিজ্ঞতা তামিমকে নিঃসন্দেহে ব্যাটসম্যানদের মধ্যে এগিয়ে রাখবে। শুধু নিজেই নয়, তামিম অভিজ্ঞতা বাংলাদেশের অন্যান্য ব্যাটসম্যানদেরও আমিরাতের উইকেট বুঝতে সাহায্য করবে।

নিজের প্রিয় ফরম্যাটে খেলবেন তামিমঃ

গেল এক বছরের পরিসংখ্যান বলে, এশিয়ার ব্যাটসম্যানদের মধ্যে পারফরম্যান্সের দিক থেকে ওপরের দিকে আছেন তামিম। আর এই পারফরম্যান্সের বেশিরভাগ সময়ই তিনি ব্যাট চালিয়েছেন ওয়ানডেতে। গেল ৯ মাসে ৮০.২৮ গড়ে ৫৬২ রান করেন তিনি। এই সময়ের মধ্যে তার ব্যাট থেকে এসেছে দুটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরি।

বাংলাদেশের সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে সীমিত ওভারের সিরিজ জয়ে তামিমের ব্যাট সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। তিন ওয়ানডের দুটিতেই আছে সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে আছে একটি হাফসেঞ্চুরি। এসব পরিসংখ্যান বলছে এশিয়া কাপের মঞ্চে সেরাদের কাতারে জায়গা করে নিতে পারেন বাংলাদেশের তামিম ইকবাল, যদি তিনি তার সামর্থ্য অনুযায়ী খেলতে পারেন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এমকেএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache