ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

‘মদ্রিচ? বিশ্বের সেরা মেসি’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
‘মদ্রিচ? বিশ্বের সেরা মেসি’ সাবেক শিষ্য মেসিকেই বিশ্বসেরা দাবি লুইস এনরিকের- ছবি: সংগৃহীত

ফিফা’র বর্ষসেরার পুরস্কার নিয়ে নিজের মতামত জানাতে গিয়ে ক্রোয়েশিয়ান অধিনায়ক মদ্রিচকে নয়, মেসিকেই বিশ্বের সেরা ফুটবলারের স্বীকৃতি দিলেন স্পেন জাতীয় দলের নতুন কোচ লুইস এনরিকে।

গত সপ্তাহে বর্ষসেরা পুরুষ ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। তিনজনের এই সংক্ষিপ্ত তালিকায় আছেন লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো এবং মোহাম্মদ সালাহ।

লুকা মদ্রিচ ও রোনালদো উভয়েই রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়ে বড় ভূমিকা রেখেছেন। মদ্রিচের ভাণ্ডারে আবার যুক্ত হয়েছে বিশ্বকাপের ‘গোল্ডেন বল’। অপরদিকে লিভারপুলের হয়ে রেকর্ড-গড়া এক মৌসুম কাটিয়েছেন মিশরীয় তারকা সালাহ।

কিন্তু অনেকেই তালিকায় মেসির না থাকায় বিস্মিত। গত মৌসুমে বার্সেলোনার লা লিগা এবং কোপা দেল রে’র শিরোপা জয়ে প্রধান ভূমিকা ছিল এই আর্জেন্টাইনের। ব্যক্তিগত নৈপুণ্যেও অন্যদের চেয়ে মোটেই পিছিয়ে নেই তিনি।

উয়েফা ন্যাশনস লিগে ক্রোয়েশিয়ার মুখোমুখি হওয়ার আগে ক্রোয়েট তারকা মদ্রিচকে অসাধারণ প্রতিভা হিসেবে স্বীকার করলেও মেসিকেই সবার চেয়ে এগিয়ে রাখলেন আর্জেন্টাইন অধিনায়কের সাবেক গুরু এনরিকে।

সোমবার (১০ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, ‘আমি যদি ক্রোয়েশিয়ার খেলোয়াড়দের নিয়ে কথা বলি, আমি মদ্রিচ এবং (ইভান) রাকিটিচকে নিয়ে বলব। তারা দুজনেই অনেক ব্যক্তিগত পুরস্কারের যোগ্যতা রাখে। ’

‘কিন্তু যদি আমাকে বিশ্বের সেরাকে নিয়ে কথা বলতে হয়, সেরা খেলোয়াড়ের পুরস্কার লিওনেল মেসিকে দেওয়া উচিৎ, যে বাকি সবার চেয়ে অনেকটা ওপরে। ’

প্রসঙ্গত, বার্সেলোনায় মেসিদের কোচ হিসেবে ২০১৪-২০১৭ সাল পর্যন্ত নিয়োজিত ছিলেন লুইস এনরিকে। ২০১৪ সালে বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর তিন বছরে সম্ভাব্য ১৩ শিরোপার মধ্যে ৯টি জেতেন তিনি। সব মিলিয়ে বার্সেলোনার কোচ হিসেবে কেবল পেপ গার্দিওলা (১৪টি) ও ইয়োহান ক্রুইফ (১১টি) তার চেয়ে বেশি শিরোপা জিতেছেন।

২০১৭ সালে কাতালান ক্লাবটির দায়িত্ব ছাড়ার পর আর কোনো দলের কোচিং করাননি ৪৮ বছর বয়সী এই কোচ। বিশ্বকাপে স্পেনের ব্যর্থতার পর কোচের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে এনরিকের কাঁধে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে গত শনিবার (৮ সেপ্টেম্বর) ন্যাশনস লিগে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে তাদের মাটিতে ২-১ গোলে হারানোর তাজা স্মৃতি সঙ্গী লুইস এনরিকের দলের। কোচ হিসেবে স্পেনের দায়িত্ব নিয়ে অভিষেক ম্যাচেই জয় পেয়েছেন এই সাবেক বার্সা কোচ।

স্পেন দলের দায়িত্ব নেওয়ার অল্প সময় পেরিয়েছে, এরইমধ্যে নিজের একটা ভুলও খুঁজে বের করেছেন এনরিকে। ইয়াগো আসপাসকে না নিয়ে যে ভুল করেছেন তা স্বীকার করেছেন তিনি। দেরি না করে খুব দ্রুতই ইনজুরি আক্রান্ত স্ট্রাইকার দিয়েগো কস্তার বদলে দলে আসপাসকে ডেকে সেই ভুল শুধরেও নিয়েছেন এই অভিজ্ঞ কোচ।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।