ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

ক্রিকেট

কুকের শেষ টেস্টে বিপাকে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৮
কুকের শেষ টেস্টে বিপাকে ইংল্যান্ড ক্যারিয়ারের শেষ টেস্টে অ্যালিস্টার কুক। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ। ব্যাট হাতে সেই চিরচেনা অ্যালিস্টার কুক। হাঁকালেন হাফসেঞ্চুরি। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্টে ৭১ রানে বিদায় নেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। তবে তিনি ফেরার পর অগোছালো হয়ে পড়ে ইংল্যান্ড।

 
ওভালে শুক্রবার সিরিজের শেষ টেস্ট শুরু হয়েছে। শুরুতে সাবেক ইংলিশ অধিনায়ক কুকের ব্যাটে ভর করে ভালো সংগ্রহের পথে যাচ্ছিল ইংল্যান্ড।

কিন্তু তার বিদায়ের পর এলোমেলো হয়ে পড়ে ইংলিশদের ব্যাটিং। ভারতের দুই পেসার ইশান্ত শর্মা ও জসপ্রিত বুমরাহর দারুণ বোলিংয়ে প্রথম দিনের খেলা নিজেদের দিকে রেখেই শেষ করে ভারত।

দিনের শুরুতে টস জিতে ব্যাটিং করতে নামে ইংল্যান্ড। দিন শেষে ৭ উইকেটে ১৯৮ রানে শেষ করে। জস বাটলার ১১ ও আদীল রশিদ ৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। দলের হয়ে প্রথম দিনে সর্বোচ্চ ৭১ রান আসে কুকের ব্যাট থেকেই। এছাড়া ৫০ রান করেন মঈন আলী।

শেষে টেস্টের প্রধান আলোচনা ছিল কুকের বিদায়। রুটের ব্যাটিং নেওয়ায় প্রথম দিনেই দেখা গেছে ব্যাট হাতে কুককে। সব চেয়ে সুন্দর দৃশ্য দেখা যায় তিনি ব্যাট হাতে নামার মুহূর্তে। প্রতিপক্ষ ভারতীয় ক্রিকেটারদের গার্ড অব অনারে মাঠে প্রবেশ করেন টেস্টে ১২ হাজারের বেশি রান করা বাঁহাতি ওপেনার।

ক্যারিয়ারের ৫৭তম টেস্ট ফিফটি তুলে নিতেও বেশি সময় নেননি। যদিও চলতি সিরিজে প্রথম চার টেস্টে তার কোনো হাফ সেঞ্চুরি নেই। তাই নিজের ক্যারিয়ারের শেষটা রঙ্গিনই করে রাখলেন কুক। তবে ৭১ রান করে বুমরাহর বলে ইনসাইড এজ হয়ে থামে তার প্রথম ইনিংস।

২ উইকেটে ১৩৩ রান রেখে ফেরেন কুক। সেখান থেকে ১৮১ রান পর্যন্ত যেতেই  আরও ৫ উইকেট হারায় ইংল্যান্ড। জো রুট (০), জনি বেয়ারস্টো (০), বেন স্ট্রোকস (১১), মঈন আলী ও স্যাম কুরান (৫০) করে ফেরেন।

ভারতের হয়ে ২ উইকেট নেন বুমরাহ। ইশান্ত নেন ৩ উইকেট। অশ্বিনের পরিবর্তে দলে ফেরা রবীন্দ্রর জাদেজা তুলে নেন ২ উইকেট।
বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa