[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
bangla news

ট্রেন্টব্রিজে বোলারদের ‘শাসন’ কোহলির, রানপাহাড়ে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২০ ১১:৫২:০৬ এএম
বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

সিরিজে ভারতের বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার মাঝে আশ্চর্যজনক ব্যতিক্রম বিরাট কোহলি। সেই ধারা ট্রেন্টব্রিজেও অক্ষুণ্ণ রাখলেন ভারতীয় অধিনায়ক। তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি। সেই সঙ্গে দলের লিড ইংলিশদের নাগালের বাইরে নিয়ে গেছেন তিনি। মূলত তার ব্যাটের শাসনেই ছন্নছাড়া হয়ে গেছে ইংলিশ পেস আক্রমণ।

ট্রেন্টব্রিজে আগের দুই টেস্টের ব্যর্থতা মুছে ফেলতে মরিয়া ভারতকে পথ দেখিয়েছেন অধিনায়ক কোহলি নিজেই। তার ১০৩ রানের ইনিংসটি যখন শেষ হয় ভারতের স্কোর তখন ২৮১/৪, লিড ৪৪৯ রানের। তৃতীয় দিনের খেলা চলছে। এখনই জয় দেখা শুরু করেছে ভারত। কারণ জিততে হলে রেকর্ড গড়তে হবে ইংল্যান্ডকে। কিন্তু প্রথম ইনিংসে মাত্র ১৬১ রানে অলআউট হয়ে যাওয়া ইংলিশদের জন্য এটা প্রায় অসম্ভব এক টার্গেট হতে চলেছে। তাছাড়া ভারত এখনও ইনিংস ঘোষণা করেনি।

দ্বিতীয় ইনিংসে ওপেনার শেখর ধাওয়ান ও কেএল রাহুলের ব্যাটে ৬০ রানের জুটি পায় ভারত। বেন স্টোকসের বলে রাহুল (৩৬) বোল্ড হয়ে ফিরে গেলে এই জুটি ভেঙে যায়। দলীয় ১১১ রানে আদিল রশিদের বলে ধাওয়ান (৪৪) বিদায় নিলে হাল ধরেন চেতেশ্বর পুজারা (৭২) ও বিরাট কোহলি (১০৩)। 

ক্রিস ওকসের বলে এলডব্লিউ’র শিকার হয়ে বিরাটের বিদায়ের পর রিসাভ পান্তও (১) অ্যান্ডারসনের বলে কুকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ২৯১/৫। লিড ৪৫৯ রানের। ক্রিজে আছেন রাহানে (১৮*) এবং হার্দিক পান্ডিয়া (৯*)। ইংলিশ বোলারদের মধ্যে ৫৩ রানে ২ উইকেট নিয়ে সবচেয়ে সফল বেন স্টোকস।

এর আগে তৃতীয় টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩২৯ রানের সংগ্রহ গড়েছিল ভারত। ওই ইনিংসে মাত্র তিন রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন কোহলি। তবে তার ৯৭ রান আর রাহানের ৮১ রানের ইনিংসে ভর করে ইংলিশদের জন্য কঠিন এক চ্যালেঞ্জ ছুড়ে দেয় ভারতীয় ব্যাটসম্যানরা। 

জবাবে হার্দিক পান্ডিয়ার অসাধারণ সুইং আর নিয়ন্ত্রিত বোলিংয়ে মাত্র ১৬১ রানেই সব উইকেট হারিয়ে ফেলে ইংলিশরা। পান্ডিয়া মাত্র ২৮ রান খরচে টেস্ট ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট তুলে নেন। ১৬৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache