[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

‘আমাকে হার্দিক পান্ডিয়া হতে দিন’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২০ ৫:৫৫:৫৪ এএম
হার্দিক পান্ডিয়া-কপিল দেব/ছবি: সংগৃহীত

হার্দিক পান্ডিয়া-কপিল দেব/ছবি: সংগৃহীত

ইংলিশদের মাটিতে টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে ভরাডুবির পর কোহলিদের যে সমালোচনা সইতে হচ্ছে তার কিছুটা হার্দিক পান্ডিয়ার ওপরেও বর্তেছে। কিন্তু ট্রেন্ট ব্রিজে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করে সব সমালোচনার জবাব দিয়ে দিয়েছেন এই প্রতিভাবান অলরাউন্ডার।

এই ম্যাচের আগে ৯ টেস্টে ১০ উইকেট ছিল ২৪ বছর বয়সী পান্ডিয়ার ঝুলিতে। তাকে পেসবান্ধব পিচে তৃতীয় পেসার হিসেবে ব্যবহার করার গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। এই সিরিজের দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারসেরা ৬৬ রানে ৩ উইকেট নিয়েও জেমস অ্যান্ডারসন, ক্রিস ওকস এবং স্টুয়ার্ট ব্রডের অবিশ্বাস্য সুইংয়ের প্রদর্শনীর কাছে ভারতীয় ব্যাটসম্যানদের খাবি খাওয়ায় তা কোনো কাজেই লাগেনি। পান্ডিয়ার এমন বোলিং তার ইংলিশ প্রতিদ্বন্দ্বী বোলারদের কাছে মুল্যহীন সাব্যস্ত হয়।

তবে রোববার (১৯ আগস্ট) ট্রেন্ট ব্রিজে সেই পান্ডিয়া দেখা দিলেন ভিন্ন রূপে। দারুণ নিয়ন্ত্রণ আর সুইংয়ে ইংলিশ ব্যাটসম্যানদের রীতিমতো নাচিয়ে ছেড়েছেন তিনি। ২৯ বলের মধ্যে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট নেওয়ার স্বাদ পেয়েছেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে এক ইনিংসে পাঁচ উইকেট পাওয়ার দ্রুততম নজির এটা।

২৮ রানে ৫ উইকেট পাওয়ার পর তার সমালোচকদের মুখ বন্ধ হয়ে যাওয়ার কথা, কিন্তু পান্ডিয়া ভাবছেন অন্য কিছু।

‘প্রথমে, আমি তাদের (সমালোচকদের) হয়ে খেলিনা,’ ম্যাচ শেষে বলেন তিনি। ‘তারা কথা বলার জন্য অর্থ পায়, যা আমি এমনকি জানতেও চাই না এবং আমি এসবের ধারও ধারিনা।’

‘আমি আমার দেশের জন্য খেলি। তারা কি বলে তা নিয়ে ভাবি না। কথা বলা তাদের কাজ এবং আমার দেশের জন্য খেলা আমার কাজ। আমি ঠিক কজাই করছি। আমার দল আমাকে নিয়ে খুশি। অন্য কিছু আমার জন্য কোনো ব্যাপার না।’

ভারত একজন পেস-বোলিং অলরাউন্ডার খুঁজছে সেই কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ সালের বিশ্বকাপ জেতার পর থেকে। পান্ডিয়াকে প্রায়ই কপিল দেবের সঙ্গে তুলনা করা হয়, যা তার অপছন্দ।

‘এটার (তুলনা) সমস্যা হচ্ছে, আপনি তুলনা করছেন, কিন্তু যখনই কিছু ভুল হবে তখনই “সে (কপিল) তার মতো নয়” এমন কথা শুনতে হবে। আমি কখনোই কপিল দেব হতে চাইনি। আমাকে হার্দিক পান্ডিয়া হতে দিন।’

ইংলিশদের বিপক্ষে সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে আছে ভারত। তবে তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ১২৪/২ স্কোর নিয়ে ২৯২ রানের লিড পেয়ে জেতার পথেই আছে কোহলিবাহিনী।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা আগস্ট ২০, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa