[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

ইংলিশদের থামিয়ে দিয়ে চালকের আসনে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৯ ১১:৩৭:৪২ পিএম
ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

দ্বিতীয় দিনের শুরুতে বেশ আশা জাগাচ্ছিল ইংলিশরা। আগের দিন তিনশ পার হওয়া ভারতকে মাত্র ২২ রান যোগ করতেই অল আউট করে দেয়। কিন্তু দিনের শেষের অন্ধকারটা তখনও আন্দাজ করতে পারেনি স্বাগতিকরা। হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার সেরা বোলিংয়ে নড়বড় করতে করতেই ভেঙে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপ। মাত্র ১৬১ রানেই শেষ হয়ে যায় প্রথম ইনিংস।

 

রোববার (১৯ আগস্ট) ম্যাচের দ্বিতীয় দিনে ভারতের চার উইকেটের পর ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড হারায় তাদের সব উইকেট। ট্রেন্ট ব্রিজ টেস্টের দ্বিতীয় দিনে মোট ১৬ উইকেটের পতন হয়।  দিন শেষে ২ উইকেটে ১২৪ রান করে মাঠ ছাড়ে ভারত। স্বাগতিকদের থেকে ২৯২ রানে এগিয়ে থেকে এদিন শেষ করে বিরাট কোহলিরা। প্রথম ইনিংসে ভারতের রান ৩২৯।

তৃতীয় দিন ৩৩ রান নিয়ে চেতশ্বর পুজারা ও ৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামবেন কোহলি।    

প্রথম ইনিংসের মতোই শুরুর দিকে শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের ব্যাটে ভালো শুরু পায় অতিথিরা। ৬০ রানের উদ্বোধনী জুটিতে শুরুতেই গতি পায় ভারত।

বেন স্টোকসের বলে রাহুল বোল্ড হলে ভাঙে এই জুটি। চেতশ্বর পুজারাও শুরু থেকেই হাত খুলে খেলতে থাকেন। তবে ৫১ রানের জুটি গড়ার পর স্পিনার আদিল রশিদের বলে স্টাম্পড হয়ে ফেরেন ধাওয়ান। বাকি সময়টা অধিনায়ক কোহলিকে নিয়েই কাটিয়ে পুজারা।

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের হারের পর ত্রাহিত্রাহি অবস্থা নিয়েই তৃতীয় টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামে কোহলিরা। এজবাস্টন ও লর্ডস টেস্টে যেনো খুঁজেই পাওয়া যায়নি শক্তিশালী ভারতকে। তবে তৃতীয় ম্যাচ ট্রেন্ট ব্রিজ টেস্টে ম্যাচের শুরু থেকেই লড়াইয়ের আভাস দেয় ভারত।

৩২৯ রানে থামে কোহলিদের প্রথম ইনিংস। ম্যাচের প্রথম দিনে (১৮ আগস্ট) আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলির ব্যাটে ভালোই শুরু পায় ভারত। টপঅর্ডার অনেকটা পথ এগিয়ে নিলেও লেট মিডলঅর্ডারে এ টেস্টেও রানের আভাস দেখা যায়নি। প্রথম দিনে ৬ উইকেট হারিয়ে ৩০৭ রান করা ভারত দ্বিতীয় দিনে বাকি ৪ উইকেটে মাত্র ২২ রান করে।

ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন জিমি অ্যান্ডারসন, ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। এছাড়া কোহলির উইকেটটি নেন লেগস্পিনার আদিল রশিদ।

প্রথম দিনে মাত্র তিন রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি ভারতীয় অধিনায়ক কোহলি। এ নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বার ‘নার্ভাস নাইন্টি’তে আউট হয়ে ফিরলেন তিনি। কোহলি ছাড়া বড় স্কোর করেছেন রাহান। তার ব্যাট থেকে আসে ১৩১ বলে ৮১ রান।

ইংল্যান্ড দলের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করেছেন জশ বাটলার (৩৯)। তিনি ছাড়া অ্যালিস্টার কুকের ব্যাট থেকে আসে ২৯ রান। এ ছাড়া আর কেউ ২০-এর ঘর পার হতে পারেননি।

ভারতের হয়ে বল হাতে স্বাগতিকদের নাড়িয়ে দিয়েছেন হার্দিক পান্ডিয়া। একাই নিয়েছেন পাঁচ উইকেট। এছাড়া ইশান্ত শর্মা ও বুমরাহ নিয়েছেন দুটি করে উইকেট। আর মোহাম্মদ সামি তুলে নিয়েছেন একটি উইকেট।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮

এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট ভারত ইংল্যান্ড
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache