ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

ফুটবল

ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে ফ্রান্স, জার্মানির পতন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে ফ্রান্স, জার্মানির পতন ১৬ বছর পর শীর্ষে জায়গা করে নিয়েছে বিশ্বকাপ জয়ী ফ্রান্স-ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপ শেষের মাসখানেক পরে র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। যেখানে ১৬ বছর পর শীর্ষে জায়গা করে নিয়েছে বিশ্বকাপ জয়ী ফ্রান্স। তবে ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানির রাশিয়াতে ভরাডুবির পর র‌্যাংকিংয়েও পতন হয়েছে ১৪ ধাপ। পিছিয়ে বর্তমানে তাদের অবস্থান ১৫তম। অবনমন হয়েছে আর্জেন্টিনারও।

৬ ধাপ এগিয়ে শীর্ষে উঠেছে ফ্রান্স। এক ধাপ এগিয়ে দুইয়ে জায়গা করে নিয়েছে সেমিফাইনাল খেলা বেলজিয়াম।

একধাপ পিছিয়ে ৩-এ নেমে গেছে ব্রাজিল। দারুণ উন্নতি করা বিশ্বকাপ ফাইনালে খেলা ক্রোয়েশিয়া ১৬ ধাপ এগিয়ে চতুর্থ অবস্থানে জাগায় করে নিয়েছে।

কোয়ার্টার ফাইনাল খেলা উরুগুয়ে ৯ ধাপ উন্নতি করে ৫-এ এসেছে। ৬ ধাপ এগিয়ে সেমিফাইনালের আরেক দল ইংল্যান্ড ষষ্ঠস্থানে অবস্থান করছে। সপ্তমস্থানে থাকা পর্তুগাল ৩ ধাপ পিছিয়েছে। ২ ধাপ পিছিয়ে ৮-এ সুইজারল্যান্ড। ৯-এ থাকা স্পেন একধাপ এগিয়েছে। আর ৩ ধাপ এগিয়ে ১০-এ ডেনমার্ক।

সবসময়ের ফেভারিট আর্জেন্টিনা বিশ্বকাপে নিজেদের মেলে ধরতে না পারায় ৬ ধাপ পিছিয়ে ১১তম স্থানে চলে গেছে। বিশ্বকাপে খেলতে না পারা চিলি ৩ ধাপ পিছিয়ে ১২তম। আর ১০ ধাপ পিছিয়ে ১৮তমস্থানে পোল্যান্ড।

র‌্যাংকিংয়ের সময়কালে মোট ১১৬টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে সবচেয়ে বেশি ৯টি ম্যাচ খেলেছে বেলজিয়াম। পয়েন্টের হিসেবে সর্বোচ্চ ১৫০ ধাপ এগিয়েছে ফ্রান্স (১৭২৬)। আর র‌্যাংকিং হিসেবে ২১ ধাপ এগিয়েছে বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়া (৪৯)। পয়েন্টের হিসেবে ৭৭ পয়েন্ট খুইয়েছে মিশর (১৩৫৫)। তারা সর্বোচ্চ ২০ র‌্যাংকিংয়েও পিছিয়েছে (৬৫)।

এদিকে ৯০৪ পয়েন্টে থাকা বাংলাদেশ আগের ১৯৪ র‌্যাংকিংয়েই অবস্থান করছে। দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো ৯৬স্থানে রয়েছে ভারত।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ১৬ আগস্ট, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa