ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

গতিদানব শোয়েবের জন্মদিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
গতিদানব শোয়েবের জন্মদিন গতিদানব শোয়েবের জন্মদিন-ছবি: সংগৃহীত

১৯৯৭ সালের ২৯ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক হলো পাকিস্তানের এক ফাস্ট বোলারের। কিংবদন্তি ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিসের সামনে বল করার খুব একটা সুযোগ পেলেন না, তবে লম্বা রানআপ আর গতির কারণে সমর্থকদের মন জয় করে নিলেন।

কথা হচ্ছিল ক্রিকেট ইতিহাসে দ্রুত গতির বল করে রেকর্ডের মালিক শোয়েব আখতারকে নিয়ে। ১৯৭৫ সালের ১৩ আগস্ট রাওয়ালপিন্ডিতে জন্ম নেয়া এই ডানহাতি তারকা আজ ৪৩ বছরে পা দিলেন।

ক্যারিয়ারেজুড়ে বিতর্ক থাকলেও ভয়ংকর গতির কারণেই তাকে ভক্তরা আজীবন মনে রাখবেন। তার গতির কাছে মাথা নত করেননি এমন ব্যাটসম্যান খুব কমই ছিল।

শোয়েবের রেকর্ডটি হয়েছিল ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে। নিক নাইটকে ছোড়া তার বলটির গতি ছিল ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার। আর মাইলের হিসেবে ১০০.২। যা গত ১৫ বছর ধরে এখনও অক্ষত রয়েছে।

পরে শন টেইট, ব্রেট লি ও মিচেল স্টার্কের মতো তারকারা অনেক চেষ্টা করলেও শোয়েবের রেকর্ড ভাঙতে পারেননি।

অভিষেক হওয়ার পর ২০০৭ সাল পর্যন্ত ৪৬ টেস্টে ১৭৮টি উইকেট নিয়েছেন শোয়েব। আর ১৯৯৮ সাল থেকে ২০১১ পর্যন্ত ১৬৩টি ওয়ানডে খেলে পেয়েছেন ২৪৭টি উইকেট। ১৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে তুলে নিয়েছেন ১৯ উইকেট।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ১৩ আগস্ট, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।