[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

কোনো কিছু না করে আজব রেকর্ডের মালিক রশিদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৩ ৬:১১:৩৬ এএম
ব্যাটিং, বোলিং, ক্যাচ কিংবা একটি রান আউটেও অবদান রাখতে না পারা রশিদ সত্যি বলতে আজব রেকর্ডেরই মালিক হলেন-ছবি: সংগৃহীত

ব্যাটিং, বোলিং, ক্যাচ কিংবা একটি রান আউটেও অবদান রাখতে না পারা রশিদ সত্যি বলতে আজব রেকর্ডেরই মালিক হলেন-ছবি: সংগৃহীত

ক্রিকেটে যে কত ধরনের রেকর্ড আছে তা হয়তো বিশেষজ্ঞরাও ঠিক বলতে পারবেন না। এই যেমন লর্ডসে ইংল্যান্ড স্পিনার আদিল রশিদ যে রেকর্ডের মালিক হলেন তা ইতিহাসে এখন পর্যন্ত মাত্র ১৪ জনের কপালে জুটেছে। ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যাটিং, বোলিং, ক্যাচ কিংবা একটি রান আউটেও অবদান রাখতে না পারা রশিদ সত্যি বলতে আজব রেকর্ডেরই মালিক হলেন।

ম্যাচে ভারতকে এক ইনিংস ও ১৫৯ রানের লজ্জা দেয় স্বাগতিক ইংলিশরা। তবে এই টেস্টে অধিনায়ক জো রুট একবারের জন্যও একমাত্র স্পিনার রশিদকে ব্যবহার করার প্রয়োজন মনে করেননি। এছাড়া ব্যাট করারও সুযোগ হয়নি তার।

দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন জেমস অ্যান্ডারসন। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট তুলে নেন লর্ডসে প্রথম কোনো বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা এই পেসার। নির্দিষ্ট একটি মাঠে প্রথম কোনো ফাস্ট বোলার হিসেবেও এই নজির গড়লেন তিনি। দলের আরেক অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রডও দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে ভূমিকা রাখেন। তবে ম্যাচ সেরা হওয়া অলরাউন্ডার ক্রিস ওকস সেঞ্চুরি ও ৪ উইকেট নিয়ে আলো নিজের দিকে কেড়ে নেন।

টেস্ট ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসে এর আগে পারসি চ্যাপম্যান, ব্রায়ান ভ্যালেনটিনে, বিল জনস্টন (দুইবার), এজি ক্রিপাল সিং, নারি কনট্রাকটর, ক্রেইগ ম্যাকডেরমট, আসিফ মুজতাবা, নেইল ম্যাকেঞ্জি, অ্যাশওয়েল প্রিন্স, গ্যারেথ ব্যাটি, জ্যাকস রুডলফ ও ঋদ্ধিমান শাহা এই আজব রেকর্ডের মালিক হয়েছিলেন।

এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে অবশ্য রশিদ দুই ইনিংসে যথাক্রমে ১৩ ও ১৬ এবং ৪০ রানের বিনিময়ে ৩টি উইকেট নিয়েছিলেন। যেখানে ইংলিশরা ৩১ রানে ম্যাচ জেতে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ১৩ আগস্ট, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa