[x]
[x]
ঢাকা, সোমবার, ২ আশ্বিন ১৪২৫, ১৭ সেপ্টেম্বর ২০১৮
bangla news

কোহলির নেতৃত্বে পুরোপুরি সন্তুষ্ট নন লয়েড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৩ ৫:২৫:২৩ এএম
অধিনায়ক কোহলি এখনও সফল নন! ছবি: সংগৃহীত

অধিনায়ক কোহলি এখনও সফল নন! ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে এখন পর্যন্ত ভালো কোনো অর্জন নেই টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা ভারতের। প্রথম দুই ম্যাচেই হেরেছে বিরাট কোহলির দল। এর মধ্যে প্রথম ম্যাচে ৩১ রানে হারলেও দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৫৯ রানের বড় ব্যবধানে লজ্জার হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ভারতীয় দলকে।

প্রথম টেস্টে দল জয় না পেলেও অধিনায়ক হিসেবে অসাধারণ খেলেন কোহলি। এক সেঞ্চুরিতে দুই ইনিংসে করেন ২০০ রান। তবে লর্ডসে কথা বলেনি বর্তমান ক্রিকেট বিশ্ব শাসন করা এই ব্যাটসম্যানের ব্যাট। দুই ইনিংসে কোহলির ব্যাট থেকে আসে মাত্র ৪০ রান।

ক্যারিয়ারের শুরু থেকে ইংল্যান্ডের মাটিতে কিছুতেই কোহলির ব্যাট ছন্দ পায় না। সে হিসেবে চলতি সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি পাওয়া কোহলির জন্য অনেকটাই সমালোচকদের জন্য জবাব ছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে সেই চিরচেনা ব্যর্থতা। পাশাপাশি দলেরও ভরাডুবি। সিরিজের বাকী সময় কোহলি ও তার দলকে অনেক কিছু করে দেখাতে হবে, তবেই কোহলিকে সফল অধিনায়ক মানা যাবে। এমনটাই মনে করেন ওয়েস্ট ইন্ডিজের দু’বারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ক্লাইভ লয়েড।

এই কিংবদন্তি ভারতের জনপ্রিয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে বলেন ‘আমার মনে হয় বিরাট এখনও গঠন হওয়ার মধ্যে আছে। তার নেতৃত্বের সাফল্য দেখার জন্য আমাদের আরও একটু সময় দেওয়া উচিৎ। হ্যা সে ইতিবাচক মনোভাব দেখায় এবং সে বেশ আক্রমণাত্মক ভাব দেখায়। তবে সে সীমার মধ্যে থাকে। সীমার মধ্যে থেকে এমন মনোভাব খারাপ কিছু নয়।’

বিনা তর্কে ক্লাইভ লয়েডকে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের সেরা অধিনায়কদের একজন বলা যায়। ৭৪টি টেস্ট ম্যাচ ও ৮৪টি ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কত্ব করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। এমন কিংবদন্তির মতে, এখনও নিজেকে সেরা বলার পর্যায়ে আসেনি কোহলি।

১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্বকাপ জেতানো অধিনায়ক লয়েড বলেন, ‘সেরা হতে হলে তাকে (কোহলি) অন্তত ধোনির (মহেন্দ্র সিং) সমান যেতে হবে। সেখানে গিয়ে সে কি প্রমাণ করতে পারে সেটাই দেখার।’

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮

এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa