[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

ইনিংস ও ১৫৯ রানের লজ্জার হার ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১২ ৩:৫৮:৫২ পিএম
জয়ের পর ইংল্যান্ড দলের উল্লাস/ছবি: সংগৃহীত

জয়ের পর ইংল্যান্ড দলের উল্লাস/ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের মাটিতে ভারতের জন্য আরও একটি হতাশার এবং লজ্জার দিন। পরিসংখ্যান বলছে, ইংল্যান্ডে শেষ আট ইনিংসে সাতবারই দুইশ রানের নিচে অল-আউট হয়েছে ভারতীয় দল। সব শেষ লর্ডসের দ্বিতীয় টেস্টের দুই ইনিংসেই দুইশ রানের গন্ডি ছাড়িয়ে যেতে পারেননি কোহলি-অশ্বিনরা।

প্রথম ইনিংসে ১০৭ এবং দ্বিতীয়টিতে ১৩০ রান করতে সমর্থ হয় টিম ইন্ডিয়া। দু’ ইনিংসেই ভারতের সেরা বড় ব্যাটিং লাইনআপের সর্বোচ্চ রান রবি চন্দন অশ্বিনের (২৯ ও ৩৩)।

লর্ডস টেস্টে খাতা-কলমের হিসাবে ইংল্যান্ড-ভারত টেস্ট চতুর্থ দিনে গড়ালেও মূলত খেলা হয়েছে দু’দিন। অন্য দু’দিন বৃষ্টির কারণে তেমন হতে পারেনি। এ টেস্টে মোট খেলা হয়েছে ১৭০.৩ ওভার। একদিনে ৯০ ওভার করে ধরলে হয় দু’দিন।

ভারতের প্রথম ইনিংসে ১০৭ রানের অলআউটের পর ব্যাট করতে নেমে বৃষ্টি বিঘ্নিত ইনিংসে আগের দিনের ২৫০ রানের সঙ্গে ৩৯ রান যোগ করেই নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট হাতে নেমে কোনো ভারতীয় টপ অর্ডার ব্যাটসম্যানই নামের প্রতি সুবিচার করতে পারেন নি। উইকেটের একপ্রান্তে অশ্বিন মাটি আঁকড়ে ধরে থাকার চেষ্টাও শেষ পর্যন্ত ব্যর্থ হয়। ব্রডের অ্যান্ডারসন এবং ওকসের কাছে ইনিংস এবং ১৫৯ রানের ব্যবধানে হারতে হয় কোহলি বাহিনীকে। 

গত ১০০ বছরের মধ্যে ইংল্যান্ডের জন্য এটি তৃতীয় সর্বনিম্ন স্কোরের টেস্ট জয়। এ জয়ের ফলে ৫ টেস্ট সিরিজে ২-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

মূলত লর্ডসের এ বিজয়ের দিনটি অ্যান্ডারসনের জন্য ঐতিহাসিক। এই মাঠে নিজের ১০০তম এবং ক্যারিয়ারের ৫৫০তম টেস্ট উইকেট নিলেন ৩৬ বছর বয়সী অ্যান্ডারসন। দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে মিলে নিয়েছেন ৯ উইকেট। তবে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি (১৭৭ বলে ১৩৭) এবং দুই ইনিংসে ৪ উইকেট তুলে নিয়ে অল-রাউন্ডিং নৈপূণ্য দেখানোয় ম্যাচ সেরা হয়েছেন ক্রিস ওকস।

ইনজুরির কারণে দলপতি কোহলি ফিল্ডিংয়ে নামতে পারেন নি। তবে ভক্তদের কাছে আশার বিষয় হলো তৃতীয় টেস্টের আগেই পুরোপুরি ফিট হবেন বলে জানিয়েছেন কোহলি।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache