ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

ওজিলের পাশে আর্সেনাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
ওজিলের পাশে আর্সেনাল মেসুত ওজিল-ছবি: সংগৃহীত

মেসুত ওজিলের ওপর সাম্প্রতিক সময়ে বড় ঝড়ই বয়ে গেছে। শেষ পর্যন্ত জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর বর্ণবাদের অভিযোগ এনে জার্মানির জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন এই তারকা মিডফিল্ডার। এমন এই সিদ্ধান্তে অবশ্য ফুটবলমহলে মিশ্র প্রতিক্রিয়া ছিল। কিন্তু তার ক্লাব আর্সেনালের কোচ উনাই এমেরি জানিয়ে দিলেন গানাররা তার পাশেই আছে।

তিনি বলেন, ‘ওজিলের ওপর দিয়ে কী ঝড় বয়ে চলেছে তা অনুমান করতে পারি। এই অবস্থায় আর্সেনাল পরিবার ওর পাশে রয়েছে।

ওজিলকে যে কোনো ধরনের সহযোগিতা করতে আমরা প্রত্যেকে তৈরি। মেসুতের মতো ফুটবলার অবশ্যই শ্রদ্ধার পাত্র। দেশ ও ক্লাবের হয়ে ওর কঠোর শ্রম কখনোই ভোলার নয়। প্রাক-মৌসুম প্রস্তুতিতে ওজিলের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। তবে চাই না অবসরের সিদ্ধান্ত নিয়ে সংবাদমাধ্যমের প্রতিনিধিরা ওকে বিব্রত করুক। ’ 

এদিকে সিঙ্গাপুরের একটি স্কুলের মাঠে অনুশীলনের পর ওজিলকে এই ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি কোনো উত্তর দেননি।

আর্সেনালের গোলরক্ষক পিওতর চেক বলেন, ‘ডিএফবি এবং ওজিলের মধ্যে কী সমস্যা হয়েছে তা নিয়ে আমাদের মাথা ঘামানো উচিৎ নয়। এটা একান্তই ওর ব্যক্তিগত ব্যাপার। তবে এটা জানি, ওজিল কতটা ভয়ঙ্কর ফুটবলার। জার্মানির বিশ্বকাপ জয়ে ওর অবদান ভোলার নয়। আশা করি, আমাদের সান্নিধ্যে ও এই মানসিক অবসাদ কাটিয়ে উঠবে। ’

এর আগে রাগে, ক্ষোভে, দুঃখে জার্মানি জাতীয় দল থেকে অবসরই নিয়ে নেন মেসুত ওজিল। তারকা এ মিডফিল্ডারের অভিযোগ ছিল খোদ নিজ দলের সংস্থা জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফবি) ওপরই। যেখানে তারা নাকি ‘বর্ণবাদী’ আচরণ করেছে তার সঙ্গে।

এ ব্যাপারটি অবশ্য স্পষ্টভাবে প্রত্যাখ্যান করার পাশাপাশি জার্মান এফএ অবশ্য জানিয়েছে, অবমাননা থেকে তাকে রক্ষা করতে আরও কিছু করতে পারতো তারা।

জার্মান ফুটবলের ওপর ‘বর্ণবাদ ও অসৌজন্যমূলক’ আচরণের অভিযোগ তুলে ওজিল অবসর প্রসঙ্গে বলেছিলেন, ‘জার্মানির হয়ে আর খেলতে চাই না। ’

২৯ বছর বয়সী এ মিডফিল্ডার জানান, বিশ্বকাপে জার্মানির ভরাডুবির পর থেকে তিনি হুমকি ও বাজে ই-মেইল পেয়ে আসছেন। তবে ওজিলের অবসরের পর ডিএফবি আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, ২৬ জুলাই, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।