ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

বাংলাদেশেরও বড় ইনিংস খেলতে হবে: শাহরিয়ার নাফিস

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১
বাংলাদেশেরও বড় ইনিংস খেলতে হবে: শাহরিয়ার নাফিস

ঢাকা: দিনের শুরুটা যেভাবে হয়েছিলো তাতে করে দুঃস্বপ্নের রাত অপেক্ষা করছিলো বাংলাদেশ দলের জন্য। ভাগ্যিস শেষ সেশনটা ভালো হয়েছে।

খেলায় ফিরে এসেছে।

তাইতো ম্যাচের দ্বিতীয় দিনটাকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বাংলাদেশের টপঅর্ডার ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস,“আমাদের প্রথম টার্গেট ওদের এই (অপরাজিত থাকা) ব্যাটসম্যান দুইজনকে ফিরিয়ে দেওয়া। এতে করে শেষের দিকে যারা রয়েছেন তাদের আরো সহজেই আউট করা যাবে। এটা কত দ্রুত করা যাবে তার উপরই নির্ভর করবে সব। পরে অবশ্য ভালো একটা ব্যাটিংও যে করতে হবে আমাদের। ”

দিন শেষে পাঁচ উইকেটে ২৫৩ রানের সংগ্রহ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন শুরুতে উইকেট ফেলতে না পারলে পাহাড় সমান রানও পেয়ে যেতে পারে ক্যারিবিয় শিবির। সেক্ষেত্রে বাংলাদেশকেও যে পাল্টা জবাব দিতে হবে জানালেন শাহরিয়ার,‘আমাদেরকেও ভালো একটা ব্যাটিং করতে হবে। সেটা করে যদি ওই পরিমাণ রান আমরাও করে ফেলি। তাহলে অন্তত পরাজয়ের শঙ্কাটা থাকবে না। কারণ ম্যাচের সময়টা ততক্ষণে গড়িয়ে যাবে অনেক। এ জন্যই ম্যাচের দ্বিতীয় দিনটা গুরুত্বপূর্ণ। ”

প্রথম দিনের খেলা শেষে উভয় দলকে সমানে সমান দাবি করছেন তিনি,“আসলে প্রথম দিন শেষে এগিয়ে নেই কোন দলই। তবে দ্বিতীয় দিনে যারা ভালো করবে ম্যাচে ভাল করবে তারাই। ”

একটা আক্ষেপও ছিলো জাতীয় দলের এই ব্যাটসম্যানের কণ্ঠে,“বল টার্ন করেনি। আমাদের মূল শক্তি স্পিনাররা। তারা বল টার্ন না করাতে পারলে আমাদের জন্য ভালো করা খুব কঠিন হয়ে যায়। প্রথম সেশনে তারা চেষ্টা করেছেন। কিন্তু কোন সাফল্য আসেনি। ফলে প্রত্যাশিত সেই সুবিধাটা আমরা পাইনি। তবুও শেষের দিকে উইকেটগুলো নিয়ে আমরা ম্যাচে ফিরতে পেরেছি এটা সন্তুষ্টির কথা। বোলাররা শেষ পর্যন্ত লড়াই করে এমন একটা পরিস্থিতির সৃষ্টি করতে পেরেছে। ”

তার মতে,“আসলে চট্টগ্রামে ভালো ক্রিকেট খেলার পর এ টেস্টে ঘিরে সবাই অনেক উচ্ছ্বাস নিয়ে খেলা দেখতে বসেছে । ত ছাড়া তারাও তো ভালো ক্রিকেট খেলতে এসেছে। এটা একটা নতুন ম্যাচ। তারাও তো এ ম্যাচে ভালো করার জন্য পরিকল্পনা করেছে। ছক কষেছে। তবুও আমি বলবো এমন পজিশনে তারা যখন অমন একটা সূচনা করেছে তাতে কিছুটা টেনশন, হতাশা চলে আসতে পারে। তবুও আমি বলবো প্রথম দিন শেষে ম্যাচের আগাম কোন পরিস্থিতি বলে দেওয়া যায়না। তবে যেভাবে শুরু করেছিলো। পরের দুই সেশনে আমরা নিজেরা আলোচনা করে ফিরে এসেছি। টেস্ট ক্রিকেটে এমন পরিস্থিতি আসবে এবং সুযোগগুলো নিতে হবে। ”

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।