ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের নারীরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, জুন ৯, ২০১৮
প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের নারীরা এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের নারীরা। ছবি: সংগৃহীত

মালয়েশিয়াকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ নারী দল। শনিবার (৯ জুন) কুয়ালালামপুরে ৭০ রানের বিশাল ব্যবধানে জিতেছে সালমা-রুমানারা।

এখন পর্যন্ত জয়ের মুখ না দেখতে পারা মালয়েশিয়ার এদিনও শুরুটা ভালো হয়নি। দলীয় মাত্র ৭ রানেই ওপেনার ক্রিস্টিনা বারেতকে (২) বোল্ড করে ফেরান জাহানারা।

দলের স্কোরে আর ১০ রান যোগ করতেই আরেক ওপেনার ইউসরিনা ইয়াকুপ (১১) ফেরেন রান আউট হয়ে।

মাস এলিসা কিছুটা রানের চাকা সচল রাখলেও, ১৪ রানে রুমানা আহমেদের বলে এলবির ফাঁদে পড়ে বিদায় হন। একদিকে আসা-যাওয়ার মিছিল চলতে থাকলেও অন্যপ্রান্ত আগলে রাখেন উইনিফ্রেড ডুরাইসিংঘাম। তবে দীর্ঘক্ষন চেষ্টা করেও মাত্র ১৭ রান তুলতেই রুমানার বলে জাহানারার হাতে ক্যাচ হয়ে ফেরেন।

এরপর অবশ্য আর কেউই দাঁড়াতে পারেননি। বাংলাদেশের হয়ে দুর্দান্ত বোলিং করে তিন উইকেট তুলে নেন রুমানা। এছাড়া জাহানারা, সালমা, কুবরা ও নাহিদা একটি করে উইকেট নেন।

এর আগে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন। ২০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে মালয়েশিয়াকে ১৩১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ।

বাংলাদেশের দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান ৫৯ রানের জুটি গড়ে ভালো শুরু এনে দিলেও ১০ম ওভারের শেষ বলে ব্যক্তিগত ৩১ রানে ফিরে যান ডানহাতি আয়েশা। ১৬তম ওভারের তৃতীয় বলে ৭ রান করা ফারজানা হক ও একই ওভারে শেষ বলে ৪৩ রানে আউট হয়ে ফেরেন শামীমা।

শেষ দিকে সানজিদা ইসলাম (১৫) ও ফাহিমা (২৬) খাতুন দায়িত্বশীল ব্যাটিং করেন। মাত্র ১২ বলে ২৬ রানের অপরাজিত ঝড়ো ইনিংস খেলেন ফাহিমা। ২৫ বছর বয়সী এই অলরাউন্ডারের সঙ্গে এক বলে ২ রান নিয়ে অপরাজিত ছিলেন জাহানারা আলম।

স্বাগতিক বোলারদের হয়ে দুটি উইকেট তুলে নেন উইনি ফ্রেড দুরাইসিংহাম। শাশা আজমিন নেন একটি উইকেট।

আগামী ১০ জুন ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা।  এর আগে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছায় ভারত।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।