ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

টেস্ট ক্রিকেটে থাকছে টস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৭ ঘণ্টা, মে ৩০, ২০১৮
টেস্ট ক্রিকেটে থাকছে টস টেস্টে থাকছে টস। ছবি:সংগৃহীত

ঢাকা: টেস্ট ক্রিকেটে টস থাকা না থাকা নিয়ে বেশ কিছুদিন থেকেই বিশ্ব ক্রিকেটের বিশেষজ্ঞরা আলোচনা করছেন। বিতর্কও কম হয়নি। তারকা-মহাতারকা ক্রিকেটাররা টসের পক্ষে-বিপক্ষে কথা বলেছেন। তবে শেষপর্যন্ত টসের পক্ষেই রায় দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মঙ্গলবার (২৯ মে) এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘টস টেস্ট ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ। ’ 

এদিন ভারতের মুম্বাইয়ে অনিল কুম্বলের নেতৃত্বে বৈঠকে বসেছিল ক্রিকেট কমিটি।

টেস্ট ক্রিকেট নিয়ে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্তের মধ্যে টস নিয়ে এটি ছিলো সবচেয়ে বড় আলোচনা ও সিদ্ধন্ত।

মূলত টেস্ট ক্রিকেটে টস খুবই গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর হলেও এটি কাজে লাগিয়ে স্বাগতিক দলগুলো নিজেদের ইচ্ছেমত উইকেট বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করে। বিষয়টি সফরকারী দলের জন্য বেশ কঠিন ও অবিচার হয়ে যায়। এ বিষয়টি মাথায় রেখেই আলোচনা উঠেছিলো টেস্ট থেকে টস তুলে দেওয়ার।

কিন্তু মঙ্গলবার এক বিবৃতিতে আইসিসির ক্রিকেট কমিটি বলেছে, ‘টস স্বয়ংক্রিয়ভাবেই সফরকারী দলের পক্ষে যাওয়া উচিত। কিন্তু সমস্যা হচ্ছে টস টেস্ট ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ যা খেলার শুরু থেকেই ছিল এবং থাকবে। ’

বৈঠকের আলোচনায় টস ছাড়াও আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপ, ক্রিকেটারদের আচরণবিধি ও বল ট্যাম্পারিংয়ের শাস্তির বিষয়টি নিয়ে বেশ কয়েকটি সুপারিশ করে কমিটি।

তাদের মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপে সিরিজ জয় নয়, ম্যাচ জয় বিবেচনায় রেখে পয়েন্ট নির্ধারণ করতে হবে। সেইসঙ্গে বল টেম্পারিংয়ের জন্য আরও কঠোর শাস্তির প্রস্তাব করেছেন তারা।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, মে ৩০, ২০১৮

এমকেএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।