ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

মোস্তাফিজের ইনজুরিতে নতুন ভাবনায় বিসিবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, মে ২৯, ২০১৮
মোস্তাফিজের ইনজুরিতে নতুন ভাবনায় বিসিবি মোস্তাফিজুর রহমান। ছবি: বাংলানিউজ (ফাইল ফটো)

ঢাকা: ইন্ডিয়ান প্রি‌মিয়ার  লিগে (আইপিএল) মোস্তাফিজুর রহমানের মতো দলের অন্যতম সেরা খেলোয়াড়কে খেলার অনুমতি দিয়ে বোধ হয় বিপদেই পড়ে গেল বাংলাদেশ ক্রি‌কেট বোর্ড (বিসিবি)।  আফগানিস্তান সিরিজে তাকে দলে পাচ্ছেন না  অধিনায়ক সাকিব। তার মতো সেরা বোলারকে হারানো নিশ্চয়ই যেকোন অধিনায়ক ও দলের জন্য দুশ্চিন্তার কারণ।

সন্দেহ নেই আফগানদের বিপক্ষে আসন্ন সিরিজে শক্তিমত্তা ও মাঠের রণকৌশলে বাংলাদেশই এগিয়ে থাকবে। তাই বলে আফগানরা কী খুব পিছিয়ে থাকবে?  টেস্ট  ও  ওয়ানডেতে টাইগাররা তাদের চাইতে এগিয়ে থাকলেও টি টোয়েন্টিতে কিন্তু বাংলাদেশ তাদের চাইতে পিছিয়ে।

আসন্ন সিরিজটিও টি টোয়েন্টি ফরম্যাটের। সেখানে  মোস্তাফিজ ছাড়া  সফরকারী দলে  উল্লেখযোগ্য পেসার আর কে  আছেন?

আফগান রশিদ, মুজিবদের বিপরীতে বাংলাদেশের সেরা বলতে  মোস্তাফিজ আর সাকিবই। মহাপ্রয়োজনীয় এই দুইয়ের ভেতরে একজন নেই।  


ঠিক  এই বিষয়টিই  বিসিবির কপালে  ভাঁজ ফেলে  দিয়েছে।   তাই মোস্তাফিজ কিংবা  তারমতো গুরুত্বপূর্ণ  প্লেয়ারদের  আগামিতে ফ্র্যাঞ্জাইজি লিগগুলোতে খেলতে দেয়া হবে কী না বিষয়টি নিয়ে নতুন করে ভাববে বিসিবি।

বুধবার সংবাদমাধ্যমকে একথা জানান  বাংলাদেশ ক্রি‌কে‌টের পরিচালনা বিভাগের  প্রধান আকরাম খান, 'এবার আমরা অনেক সিরিয়াসলি চিন্তা করবো। এর আগে সে ইনজুরি নিয়ে ফিরেছে, বাংলাদেশ ক্রিকেট সাফার করেছে। এবারও একই সমস্যা। এটা বোর্ড মিটিংয়ে তোলা হবে। এটা নিয়ে সিরিয়াস হবো, কোন খেলোয়াড়কে খেলতে দেবো আর কোন খেলোয়াড়কে খেলতে দেবো না। এটা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। '

 তাছাড়া  একটি মনস্তাত্ত্বিক বিষয়ও এখানে আছে। সেটা হলো,  বিশ্ব ক্রি‌কে‌টে বাংলাদেশের এমন উত্থানের সময়ে আফগানদের কাছে একটি  হারও তাদের সামনে যাওয়ার পথ অবরুদ্ধ করে দিবে, দলের উড়ন্ত  আত্মবিশ্বাসে ধরাবে চিড়। তাই তারমতো গুরুত্বপূর্ণ  প্লেয়ারকে আসন্ন সিরিজে না পাওয়াটা বাংলাদেশের জন্য বড় ধাক্কাই বটে।  

'সে আমাদের দলে অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশেষ করে টি–টোয়েন্টিতে। ও ছিটকে পড়ায় আমাদের পেস বোলিংয়ে শক্তি অনেক কমে গেছে। ইনিংসের শুরুর দিকে এক–দুই ওভার পরে কিংবা ডেথ ওভারে ওর ওপর আমরা অনেক ভরসা করি। শেষ মুহূর্তে আমরা অনেক বড় ধাক্কা খেয়েছি। ’

আইপিএল খেলে এই নিয়ে দুবার ইনজুরিতে পড়লেন লাল সবুজের  এই  বাঁহাতি পেসার।  ২০১৬ সালে তার প্রথম ইনজুরি  ইংল্যান্ডে  কাউন্টি খেলতে গিয়ে ধরা পড়লেও সেটার সুত্রপাত ঘটেছিল আইপিএল থেকেই।

উল্লেখ্য, সদ্য সমাপ্ত আইপিএলের শেষ ম্যাচে মোস্তাফিজুর রহমানের বাঁ-পায়ের আঙ্গুলে বল লেগে চিড় ধরে। ফলে ৩ জুন থেকে দেরাদুনে শুরু হওয়া আফগানিস্তান সিরিজে খেলতে পারছেন না মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, ২৯ মে, ২০১৮ 

এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।