ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফাইনালে চতুর্থবার মুখোমুখি চেন্নাই-হায়দ্রাবাদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, মে ২৭, ২০১৮
ফাইনালে চতুর্থবার মুখোমুখি চেন্নাই-হায়দ্রাবাদ ফাইনালে চতুর্থবার মুখোমুখি চেন্নাই-হায়দ্রাবাদ-ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রায় দেড় মাসের বেশি সময় ধরে চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের খেলা। তবে অপেক্ষার পালা শেষ। আজ ( ২৭ মে) ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামছে আসরটির। যেখানে মুখোমুখি হচ্ছে চেন্নাই সুপার কিংস ও সানরাইজার্স হায়দ্রাবাদ।

তবে মজার কথা চলতি টুর্নামেন্টে এ নিয়ে চতুর্থবার মাঠের লড়াইয়ে নামতে যাচ্ছে দু’দল। কেননা এর আগে প্রথম রাউন্ডে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলার পর তারা প্রথম কোয়ালিফায়ারে খেলেছিল।

লিগের প্রথম দুই দল প্রথম কোয়ালিফায়ার খেলে।

সেখান থেকে জয়ী দল সরাসরি ফাইনালে জায়গা করে নেয়। তবে অন্য দল হেরে গেলেও শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার আরও সুযোগ পায়। চেন্নাই আগেই ফাইনালে গিয়েছিল। তবে হেরে যাওয়া হায়দ্রাবাদ এলিমিনিটরে জয়ী দল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে জিতে চেন্নাইর বিপক্ষে ফাইনাল নিশ্চিত করে।

মুম্বাইর ঐতিহ্যবাহী ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফাইনাল খেলবে দু’দল। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ফাইনালের আগে কিছু পরিসংখ্যান দেখে নেই:

• আইপিএলের এখন পর্যন্ত ১১ আসরের মধ্যে ৬টিতেই ফাইনালে খেলেছে পয়েন্ট টেবিলে সেরা দুই দল। এর মধ্যে দ্বিতীয় হয়ে শেষ করা দল ৪বার (২০১১, ২০১৩, ২০১৪ ও ২০১৫) জিতেছে। আর শীর্ষ থেকে শেষ করা দল ২০১৭ সালে ফাইনাল জিতেছে।

• চেন্নাই নিজেদের সর্বশেষ তিনটি ফাইনালেই হেরেছে-২০১২, ২০১৩ ও ২০১৫। যদিও ২০১০ ও ২০১১ সালে পর পর দু’বার শিরোপা ঘরে তুলেছে।

• এ নিয়ে ষষ্ঠবার দুটি দল আইপিএলের এক আসরে চারবার মুখোমুখি হচ্ছে। আগের প্রতিবারই ৩-১ ব্যবধানে শেষ হয়েছে।

• হায়দ্রাবাদ মুম্বাই ইন্ডিয়ানসকে অনুসরণ করলেই পারে। যেখানে ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টের বিপক্ষে তিনবার হেরেও ফাইনালে জিতে শিরোপা নিজেদের করে নেয়।

• হারভাজন সিং ও আম্বাতি রায়দু (চেন্নাই) এবং ইউসুফ পাঠান (হায়দ্রাবাদ) ব্যক্তিগতভাবে চতুর্থ শিরোপা জয়ের দ্বারপ্রান্তে।

• বর্তমানে সর্বোচ্চ রান সংগ্রহকারী হায়দ্রাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন অরেঞ্জ ক্যাপের মালিক। এর আগে একমাত্র ব্যাটসম্যান হিসেবে রবিন উথাপ্পা কলকাতার হয়ে ২০১৪ সালে এই ক্যাপ নিয়ে শিরোপা জিতেছিলেন। তাহলে উইলিয়ামসন কি পারবেন?

• আর মাত্র ৪৭ রান করলেই দারুণ একটি মাইলফলকে পৌঁছে যাবেন চেন্নাইয়ের সুরেশ রায়না। আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের গৌরব অর্জন করবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ২৭ মে, ২০১৮
এমএমএস   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।