ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

এবার ফিক্সিং কলঙ্কে ভারত-পাকিস্তানের দুই ক্রিকেটার!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, মে ২৭, ২০১৮
এবার ফিক্সিং কলঙ্কে ভারত-পাকিস্তানের দুই ক্রিকেটার! গোপন ক্যামেরায় রবিন মরিস স্পট ফিক্সিং নিয়ে আলোচনা করেন পাশে (বাঁয়ে) হাসান রাজা-ছবি: সংগৃহীত

ক্রিকেট থেকে বাজিকর-জুয়াড়িদের দৌরাত্ম কোনো ভাবেই কমানো যাচ্ছে না। সর্বশেষ স্পট ফিক্সিং কলঙ্কের অভিযোগে জড়িয়ে পড়লেন পাকিস্তান ও ভারতের সাবেক দুই ক্রিকেটার। পাকিস্তান জাতীয় দলের হয়ে খেলা সাবেক ক্রিকেটার হাসান রাজা ও ভারতের রাজ্য ক্রিকেটার রবিন মরিস ফেঁসে যান।

কাতার ভিত্তিক চ্যানেল আল জাজিরার গোপন ক্যামেরায় রবিন মরিসকে টি-টোয়েন্টি টুর্নামেন্টের স্পট ফিক্সিং নিয়ে আলোচনা করতে দেখা যায়। যার পাশেই ছিলেন পাকিস্তানের হয়ে মাত্র ১৪ বছর বয়সে টেস্টে অভিষেক হওয়া হাসান রাজাকে।

গোপন রিপোর্টার ও মোরিসের মধ্যে কথায় অবশ্য হাসান আলোচনা করেননি। উল্লেখ করার মতো বিষয় হচ্ছে ২০০৭-০৮ সালে ভারতের অনুষ্ঠিত নিষিদ্ধ টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান ক্রিকেট লিগে এ দু’জনই মুম্বাই চ্যাম্পসের হয়ে খেলেছিলেন।

আল জাজিরা পরে নিজেদের পরিচয় দিয়ে জানতে চাইলে হাসান রাজা এই অভিযোগে কোনো সাড়া দেননি। তবে চতুর স্বভাবের মরিস ‘সব কিছু অস্বীকার করেন’। জানান, এই চ্যানেলটি তাকে অডিশনের জন্য আমন্ত্রণ করে এবং বিনোদনমূলক বানিজ্যিক ছবি তৈরি করার জন্য অভিনয় করেন।

আগামী রোববার চ্যানেলটি এই ভিডিও অনুসন্ধানী তথ্যচিত্র হিসেবে সম্প্রচার করবে। যেখানে দেখা যাবে টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য মরিস স্পট ফিক্সিং ও বেটিং নিয়ে আলোচনা করবেন। সে জানান, ‘এ’ গ্রেডের ক্রিকেটাররা এতে জড়িত থাকবে। তবে বি, সি ও ডি ক্যাটাগরির ক্রিকেটারও থাকবে। সাধারণত তিনি দুবাই, হংকং, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার টুর্নামেন্টগুলোর প্রতি তার আগ্রহ প্রকাশ করতে দেখা যায়।

এদিকে এই তদন্তের এক পর্যায়ে আল জাজিরা গৌরব রাজকুমার নামে একজনকে খুঁজে পায়। যিনি আবার সংযুক্ত আরম আমিরাতে চার দলের একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়েও আলোচনা করেন। সেই আলোচনায় মরিসও ছিলেন। পরে তারা একটি টুর্নামেন্ট স্পট-ফিক্সিং করতে কেমন খরচ নেন ও কিভাবে করেন তা জানান।

এই ঘটনার পর একই দিন একে একে দুই মিলে গেল। শনিবার শ্রীলঙ্কার পিচ কিউরেটর বেটিংয়ের সঙ্গে জড়িত বলে আল জাজিরাই এ‍ক সংবাদ প্রকাশ করে। গলের মাঠে ২০১৭ সালে ভারত, ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লঙ্কানরা খেলেছিল। সংবাদে আরো জানানো হয়, আসছে বছর এই মাঠে ইংল্যান্ডের বিপক্ষেও বেটিং নিয়ে কাজ করা হবে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ২৭ ঘণ্টা, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।