ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইপিএলের প্লে অফের যতো হিসেব-নিকেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, মে ১৪, ২০১৮
আইপিএলের প্লে অফের যতো হিসেব-নিকেশ ছবি: সংগৃহীত

টানা হারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে যখন প্রায় ছিটকে যাওয়ার অবস্থা, তখনই জয়ের ধারায় ফেরে মোস্তাফিজুর রহমানের মুম্বাই ইন্ডিয়ান্স। ১২ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে এখনো প্লে অফে খেলার আশা কিছুটা বেঁচে আছে মুম্বাইয়ের। তবে এর আগে তাদের পরিসংখ্যানের এক ধাঁধা পার করতে হবে।

সোমবার (১৪ মে) লিগের ৪৮তম ম্যাচে মুখোমুখি হবে কিংস ইলেভেন পাঞ্জাব ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। বিরাট কোহলির ব্যাঙ্গালুরু প্লে অফের হিসাবে পাঞ্জাবের থেকে অনেকটাই পিছিয়ে আছে।

কারণ ১২ পয়েন্টের নিচে থাকা দলের প্লে অফ হবে না এটা বলাই যায়। ব্যাঙ্গালুরুর ওপরে এরই মধ্যে আছে ৫টি দল।

কিন্তু তবুও প্লে অফে কারা খেলতে পারে তা নিয়ে কিছু হিসেব-নিকেশ থেকে যায়। আর সেই হিসেবই করে ফেলেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। তাদের দেওয়া পরিসংখ্যানগুলো-  

•  এদের মধ্যে সবার ওপরে থাকা সানরাইজার্স হায়দ্রাবাদ আছে ১৮ পয়েন্টে। তার নিচে ১৬ পয়েন্ট নিয়ে আছে মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। তাদের পর ১৪ পয়েন্টে আছে পাঞ্জাব, কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়েলস।
•  এই তালিকার হিসেবে পাঞ্জাব আছে হুমকির মুখে। কারণ সোমবারের ম্যাচে হেরে গেলে তাদের প্লে অফ খেলার সম্ভাবনা একেবারেই কমে যাবে। সে ক্ষেত্রে সম্ভাবনা বেড়ে যাবে মুম্বাইয়ের।
•  মুম্বাইয়ের আর দুটি ম্যাচ বাকী আছে। এই দুই ম্যাচের একটি জিতে গেলেই তারা চলে যাবে প্লে অফে। কিন্তু সে ক্ষেত্রে সোমবারের ম্যাচে পাঞ্জাবের হারতে হবে।
•  কলকাতা ও ব্যাঙ্গালুরু মধ্যে অবশ্য শেষ পর্যন্ত এই প্রতিযোগিতায় কে প্লে অফে যাবে  সেটা বলা যাচ্ছে না।
•  সোমবারের ম্যাচে শুধু ব্যাঙ্গালুরুকে জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে। কারণ নেট রানরেটে পিছিয়ে আছে তারা
•  যদি ব্যাঙ্গালুরু জয় পায় তাদের পাশপাশি বেঁচে থাকবে মুম্বাইয়ের আশাও। কিন্তু পাঞ্জাব জিতে গেলে সে আসা অনেকটাই ভেঙে যাবে।
    
তাই প্লে অফের আগে বাকি থাকা ৯টি ম্যাচ অনেক হিসেব-নিকেশই পাল্টে দিতে পারে এবারের আইপিএলের।

বাংলাদেশ সময়: ১৮৪০, মে ১৪, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad