[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

রোনালদো-সুয়ারেজদের হটিয়ে শীর্ষে সালাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৪ ৩:০০:১৭ এএম
মোহাম্মদ সালাহ

মোহাম্মদ সালাহ

পুরো মৌসুমেই দুর্দান্ত খেলে একগাদা রেকর্ড আর পুরস্কার বগলদাবা করা মিশরীয় তারকা মোহাম্মদ সালাহর সাফল্যের পালকে নতুন সংযোজন হলো আরও একটি রেকর্ড।

নিজের অভিষেক মৌসুমেই তিনি ভেঙে দিয়েছেন রোনালদো আর সুয়ারেজের গড়া ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড। ব্রাইটনের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচে ১ গোল করে চলতি মৌসুমে ৩২ গোল করেছেন সালাহ।

ব্রাইটনের বিপক্ষে ঘরের মাঠ অ্যানফিল্ডে নিজেদের মৌসুম শেষের ম্যাচে গত রাতে (১৩ মে) মাঠে নামে লিভারপুল। ম্যাচের ২৬ মিনিটেই গোলের দেখা পান সালাহ। তার দলও জিতেছে ৪-০ গোলের বিশাল ব্যবধানে। 

ম্যাচের প্রথম গোল করার পরই এককভাবে ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন গত জুনে রোমা থেকে লিভারপুলে যোগ দেয়া সালাহ। ৩৮ ম্যাচে ৩২ গোল করেছেন তিনি। চলতি মৌসুমে সালাহ পেছনে ফেলেছেন টটেনহাম হটস্পারের স্ট্রাইকার হ্যারি কেনকে। কেন ৩৭ ম্যাচে ৩০ গোল করেছেন।

রেকর্ড গড়ার পথে সালাহ ছাড়িয়ে গেছেন ইংলিশ ফুটবল লিগের সাবেক তিন মহাতারকা অ্যালান শিয়ারার, ক্রিস্টিয়ানো রোনালদো ও লুইস সুয়ারেজকে। তাদের তিনজনেরই গোলসংখ্যা ৩১।ছবি: সংগৃহীতনিউক্যাসলের কিংবদন্তী ফুটবলার অ্যালান শিয়েরার ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে, রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে আর সুয়ারেজ লিভারপুলের হয়ে রেকর্ড গড়েছিলেন। শিয়ারার অবশ্য ৪২ ম্যাচের প্রিমিয়ার লিগে ৩৪ গোলের রেকর্ড ধরে রেখেছেন।

তবে সালাহ একটা জায়গায় অনন্য, কারণ তিনি ক্লাবের হয়ে নিজের অভিষেক আসরেই এই রেকর্ড গড়লেন। এখানেও তার সঙ্গী শিয়ারার। ১৯৯৫-৯৬ সালে ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে অভিষেকেই রেকর্ড গড়েছিলেন তিনি। অন্যদিকে রোনালদোর রেকর্ড ২০০৭-০৮ মৌসুমের। আর সুয়ারেজের রেকর্ড ২০১৩-১৪ মৌসুমে।

লিভারপুলের হয়ে অভিষেক মৌসুমে রেকর্ড আর পুরস্কারের বৃষ্টি বর্ষিত হচ্ছে সালাহর ওপর। খেলোয়াড়দের ভোটে ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয় করেছেন আগেই, বর্ষসেরা হয়েছেন ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের ভোটেও। 

চলতি মৌসুমে সব মিলিয়ে এখন পর্যন্ত ৩৫টি পুরস্কারে ভূষিত হয়েছেন সালাহ। ৩ কোটি ৪০ লাখ পাউন্ড ট্রান্সফার ফিতে লিভারপুলে পা দেয়া মিশরীয় তারকা এখন পর্যন্ত লিভারপুলের হয়ে ৫১ ম্যাচে ৪৪ গোল করে ফেলেছেন।

ইংলিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা হয়ে গোল্ডেন বুট জিতে নেওয়া সালাহর সামনে অপেক্ষা করছে ইউরোপ সেরা হওয়ার সুযোগ। ২৬ মে কিয়েভের ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারাতে পারলেই প্রথমবার চ্যাম্পিয়নস লিগ জয়ের আনন্দে মাতবেন তিনি। 

ক্লাবের হয়ে অভিষেকেই ইউরোপ সেরার খেতাব জেতার রেকর্ডেও নাম উঠবে ইউরোপীয় ফুটবল বর্তমানে সবচেয়ে কাঙ্ক্ষিত ফুটবলারটির।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ১৪ মে, ২০১৮
এমএইচএম/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache