ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আরেকটি স্মৃতিময় বিশ্বকাপ উপহার দিতে চান রুবেল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, মে ৫, ২০১৮
আরেকটি স্মৃতিময় বিশ্বকাপ উপহার দিতে চান রুবেল রুবেল-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৫ বিশ্বকাপের কথা মনে আছে? ৯ মার্চ অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে জ্বলে উঠেছিলেন রুবেল হোসেন। এক-দু’জন নয়, তার বিধ্বংসী বোলিংয়ে একে একে ক্রিজ ছাড়া হয়েছিল ৪ ইংলিশ ব্যাটসম্যান। তার এমন বোলিংয়েই দাম্ভিক ইংলিশদের অহমিকা ভেঙ্গে চুরমার হয়েছিল।

১৫ রানের হারে বিদায় নিতে হয়েছিল গ্রুপ পর্ব থেকেই। আর বাংলাদেশ প্রথমবারের মতো উঠলো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে স্মৃতিটি অনন্যই।

২০১৯ সালে দ্বাদশ বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ড ও ওয়েলসে। সেখানেও সেই ক্ষুরধার পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চাইছেন রুবেল। চাইছেন লাল-সবুজের ক্রিকেটকে আরেকটি স্মৃতিময় বিশ্বকাপ উপহার দিতে।

রুবেল বলেন, ‘আমি ইংল্যান্ডে অনেক ম্যাচ খেলেছি। সেখানে আমার দু‘য়েকটা ভালো স্মৃতিও আছে। আমি যদি সুস্থ থাকি আর বিশ্বকাপের মতো বড় একটা জায়গায় আমাকে নির্বাচন করে অবশ্যই আমি চাইবো ভালো খেলার। আমার ভালো যে স্মৃতিগুলো আছে সেগুলো তুলে আনার চেষ্টা করবো। এখানে আমি ভালো খেলেছি। আমি চাইবো এখানে ভালো খেলার সেই ব্যাপারগুলো তুলে আনার। ভালো কিছু উপহার দেওয়ার চেষ্টা করবো। ’

শনিবার (০৫ মে) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে তিনি এমন প্রত্যয় ব্যক্ত করেন।

কিন্তু সেটা আদতে কতটুকু সম্ভবপর হয়ে উঠবে সেটাই প্রশ্ন। কেননা ইদানিং ক্রিকেটের বৈশ্বিক আসরগুলোতে আইসিসি সাধারণত ব্যাটিং বান্ধব উইকেট দিয়ে থাকে। সেটা এমনি এমনি নয়। টুর্নামেন্টকে আরও উপভোগ্য করে তুলতে রানপ্রসবা এই উইকেটগুলোতে তাই বোলারদের বাড়তি সতর্কতা অবলম্বনের কোনো বিকল্পই থাকে না। ব্যাটসম্যানদের ঘায়েল করতে নিতে হয় সেরা প্রস্তুতি। রুবেলও তেমনি ভাবছেন।

তিনি আরও বলেন, ‘আমরা দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার সময় ভেবেছিলাম সেখানে পেস সহায়ক বাউন্সি উইকেট থাকবে। সেখানে কিন্তু আমরা দেখেছি, উইকেট সেখানে ফ্ল্যাট ছিল। সবাই চায়, রান হোক। জমজমাট খেলা হোক সবাই চায়। দর্শকরা চায়, আইসিসিও তেমনই চায়। বাংলাদেশের তো আমরা সবসময়ই খেলি। এখানেও তিনশ রান হয়। দেশের বাইরেও তিনশ রান হয়, হবে। ফলে আমাদের সেভাবেই প্রস্তুতি নিতে হবে। ইংল্যান্ডে যে বাউন্স উইকেট থাকবে বা বোলারদের জন্য উইকেটে খুব সহায়তা থাকবে এমন হবে না। এখন আমাদের পেসারদের সেভাবেই প্রস্তুতি নিতে হবে। ’

রুবেল এ সময় কথা বলেন জুলাইয়ে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর নিয়েও। যেখানে ভাল কিছু করতে দারুণ আশাবাদী এই ডানহাতি পেসার। স্বাগতিকদের মাটিতেই স্বাগতিকদের বধ! এই দুঃসাহস তিনি কোথায় পেলেন? না এটা দুঃসাহস নয়, আত্মবিশ্বাস। যা তিনি পেয়েছেন আইসিসি র‍্যাঙ্কিংয়ে থেকে। কেননা  সদ্য প্রকাশিত এই র‍্যাঙ্কিংয়ে ১৮ বছরের টেস্ট ইতিহাসে এই প্রথম ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

‘ওয়েস্ট ইন্ডিজ র‍্যাঙ্কিংয়ে এখন আমাদের চেয়ে নিচে। এটা ওদের মনে কিন্তু থাকবে। আমাদের ব্যাটসম্যান বলেন, বোলার বলেন আত্মবিশ্বাস ওদের চেয়ে ভালো থাকবে। কারণ, র‍্যাঙ্কিংয়ে কিন্তু আমরা ওদের চেয়ে এখন এগিয়ে। আমার মনে হয়, এটা ক্রিকেটারদের খুব সহায়তা করবে। ’-যোগ করেন রুবেল।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ০৫ মে, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।