ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তানে খেলতে আগ্রহী নিউজিল্যান্ড!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১১ ঘণ্টা, মে ৩, ২০১৮
পাকিস্তানে খেলতে আগ্রহী নিউজিল্যান্ড! ছবি: সংগৃহীত

নিজেদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মরিয়া পাকিস্তান এবার নিউজিল্যান্ডকে আমন্ত্রণ জানালো। আর এমন প্রস্তাবে দীর্ঘ ১৫ বছর পর পাকিস্তানের মাটিতে খেলার কথা বিবেচনা করছে কিউইরা। সম্প্রতি নিউজিল্যান্ডকে এ বছরের শেষের দিকে পাকিস্তানে খেলার আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এরই পরিপ্রেক্ষিতে পাকিস্তান সফরে আগ্রহ প্রকাশ করেছে কেন উইলিয়ামসনদের ক্রিকেট বোর্ড।

আইসিসির বার্ষিক সূচি অনুযায়ী পাকিস্তানে সিরিজ খেলতে যাওয়ার কথা নিউজিল্যান্ডের।

কিন্তু নিরাপত্তাজনিত কারণে সেই সিরিজ আয়োজন করা হবে সংযুক্ত আরব আমিরাতে। সেখানে আগামী অক্টোবর-নভেম্বরে তিন ম্যাচ সিরিজের টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দু’দল। কিন্তু নিজেদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মরিয়া পাকিস্তান চাইছে টি-টোয়েন্টি সিরিজটি তাদের দেশে আয়োজনের।

পিসিবি চেয়ারম্যানের কাছ থেকে পাওয়া আমন্ত্রণের কথা বিবেচনা করছে নিউজিল্যান্ড। কিউই ক্রিকেট বোর্ডের এক মুখপাত্র জানিয়েছেন, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড সেই প্রস্তাব বিবেচনা এবং সেই সাথে নিরাপত্তা পরামর্শকদের সাথে আলোচনা করছে। একই বিষয় নিয়ে তারা সরকার ও ক্রিকেটারদের সাথেও আলোচনা করছে। এই আলোচনা শেষে পিসিবিকে সিদ্ধান্ত জানানো হবে।

সর্বশেষ ২০০৩ সালের পর পাকিস্তানে আর সফর করেনি নিউজিল্যান্ড ক্রিকেট দল। যেখানে ২০০২ সালে পাকিস্তানে সর্বশেষ টেস্ট খেলে কিউইরা। তবে সেবার খেলা শুরু হবার আগে করাচিতে টিম হোটেলের বাইরে বোমা বিস্ফোরণের কারণে সফর অসমাপ্ত রেখে দেশে ফিরে যায় নিউজিল্যান্ড। সেই বিস্ফোরণে ১১ ফরাসি নাগরিকসহ মোট ১৫ জন নিহত হন।  

তারপর ২০০৩ সালে আবার ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তানে যায় দলটি। তবে ২০০৭ সালে শ্রীলঙ্কান টিম বাসের ওপর সন্ত্রাসীদের বোমা হামলার পর  ২০০৯ সালের ডিসেম্বরে আইসিসির সূচি অনুযায়ী পাকিস্তান সফরে যেতে অস্বীকৃতি জানায়। পরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় সেই সিরিজটি।

২০০৭ সালে লাহোরে শ্রীলঙ্কান দলের ওপর হামলার পর থেকে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট একপ্রকার নির্বাসনে চলে গেছে। সেই হামলায় ৬ ক্রিকেটার এবং একজন কোচ আহত হন। এছাড়া নয়জন পাকিস্তানের নাগরিক নিহত হন। তবে এই শ্রীলঙ্কাই আবার সম্প্রতি পাকিস্তানের মাটিতে টি-টোয়েন্টি ম্যাচ খেলে এসেছে। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ের মতো দলও পাকিস্তানে ক্রিকেট খেলেছে।

অন্যদিকে পাকিস্তান সুপার লিগের ফাইনালসহ (পিএসএল) চারটি ম্যাচ, আইসিসি বিশ্ব একাদশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করেছে পিসিবি।

এদিকে চলতি বছরই সংযুক্ত আরব আমিরাতে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট সিরিজে অস্ট্রেলিয়াকে আতিথ্য দিবে পাকিস্তান। তবে এই সিরিজের কোনো ম্যাচ পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবেনা বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। প্রসঙ্গত, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সবচেয়ে দীর্ঘসময় পাকিস্তান সফর থেকে নিজেদের বিরত রেখেছে। নিউজিল্যান্ড যেখানে ১৫ বছর, অস্ট্রেলিয়া সেখানে প্রায় দুই যুগ (১৯৯৮ সালে) ধরে নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান সফর থেকে বিরত রয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ০৩ মে, ২০১৮
এমএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।