ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ার নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৮ ঘণ্টা, মে ৩, ২০১৮
অস্ট্রেলিয়ার নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার-ছবি: সংগৃহীত

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত জাস্টিন ল্যাঙ্গারকেই প্রধান কোচের দায়িত্ব দিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বৃহস্পতিবার (০৩ মে) বোর্ডের পক্ষ থেকে এক আনুষ্ঠানিকভাবে ঘোষণার মাধ্যমে ব্যাপারটি নিশ্চিত করা হয়।

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ল্যাঙ্গারকে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে চার বছরের জন্য চুক্তিবদ্ধ করেছে সিএ। গত ২২ এপ্রিল ড্যারেন লেহম্যান দায়িত্ব ছাড়ার পর থেকেই তার যোগ্য উত্তরসূরি খুঁজতে শুরু করে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

একাধিক নাম আলোচনায় আসলেও শেষ পর্যন্ত ল্যাঙ্গারকেই কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ল্যাঙ্গার এর আগেও কোচের দায়িত্ব পালন করেছেন ঘরোয়া ক্লাব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও বিগ ব্যাশের দল পার্থ স্কোরচার্সের হয়ে। তার অধীনেই পার্থ তিনটি মৌসুমে টি-টোয়েন্টি ও দুই মৌসুমে ওয়ানডে শিরোপা ঘরে তোলে।

এছাড়া নিজের ক্রিকেট ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার একাধিকবার বিশ্বকাপ জয়ের দলে ছিলেন ৪৭ বছর বয়সী ল্যাঙ্গার। ছিলেন একাধিকবার অ্যাশেজ ঘরে তোলার দলেও।

সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড নতুন কোচ নিয়োগ প্রসঙ্গে বলেন, ‘অস্ট্রেলিয়া জাতীয় পুরুষ দলের কোচ হিসেবে আমরা জাস্টিনকে (ল্যাঙ্গার) পেয়ে খুবই রোমাঞ্চিত। যেহেতু লেহম্যানের সঙ্গে আমাদের আগামী বছর পর্যন্ত চুক্তি ছিল এবং সে তা পূরণ করেননি তাই সব কিছু গুছিয়ে উঠতে আমাদের কিছুটা সময় লেগেছে। ’

ল্যাঙ্গার সম্পর্কে তিনি আরও বলেন, ‘আমরা মন থেকে বিশ্বাস করি জাস্টিন এই দলের জন্য সম্পূর্ণ যোগ্য। তিনি তার ভূমিকা শক্তভাবে পালন করবেন। জাস্টিনের ব্যক্তিত্বের মধ্যেই কর্ম দক্ষতা, নেতৃত্ব ও সঠিক চিন্তাধারা রয়েছে যা আমাদের বিশ্বব্যাপী আরো উপরে তুলে আনবে। ’

অস্ট্রেলিয়া দলের খুব খারাপ এক সময়ই মূলত ল্যাঙ্গারের হাতে দায়িত্ব তুলে দেওয়া হলো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেষ্টে বল টেম্পারিংয়ের দায়ে অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। পাশাপাশি ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে ক্যামেরন ব্যানক্রফ্টকে। কিছুটা আঙ্গুল উঠেছিল তখন কোচের দায়িত্বে থাকা লেহম্যানের দিকেও। এসব ঝামেলা মাথায় নিয়েই গেল মাসে কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেন লেহম্যান।

তারই ছেড়ে দেওয়া আসনে এবার বসানো হলো অস্ট্রেলিয়ার হয়ে ১০৫টি টেস্টে ২৩টি সেঞ্চুরি করা ল্যাঙ্গারকে।

নিজের ভালো লাগা জানিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে ল্যাঙ্গার বলেন, ‘অস্ট্রেলিয়া জাতীয় পুরুষ দলের প্রধান কোচের দায়িত্ব পাওয়া, এটা আমার জন্য অনেক বড় ও সম্মানের। আমি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া দল ও পার্থ স্কোরর্চাসকে ধন্যবাদ জানাতে চাই ছয়টি মৌসুম আমাকে তাদের কোচের দায়িত্ব পালনের সুযোগ দেওয়ার জন্য। আমি দারুন খুশি যে দেশের হয়ে খেলেছি, সে দেশেরই কোচ হতে পেরে। আমার জন্য অবশ্যই এটা অনেক বড় একটা পরীক্ষা। কিন্তু আমি জানি আমাদের দেশের দারুন সব প্রতিভারা আমার কাজটা সহজ করে দেবে। ’

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ০৩ মে, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।