ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

চট্টগ্রাম টেস্ট ড্র

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১১
চট্টগ্রাম টেস্ট ড্র

চট্টগ্রাম : বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট অমীমাংসিতভাবে শেষ হয়েছে। চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য ২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই উইকেট হারিয়ে ১০০ রান সংগ্রহের পর ড্র মেনে নেয় উভয় দল।

এর আগে বাংলাদেশ তিন উইকেট হারিয়ে ১১৯ রান সংগ্রহের পর তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।

বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৫০/৯ ডি. দ্বিতীয় ইনিংস: ১১৯/৩ ডি. (৪২ ওভার)
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৪৪/১০, দ্বিতীয় ইনিংস: ১০০/২ (২২ ওভার)
ফল: ড্র

জয়ের জন্য ৩৭ ওভারে ২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই  ক্রেগ ব্রাফেটের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। বিনা রানেই তাকে এলবিডব্লিয়ের ফাঁদে ফেলেন ম্যাচের সফলতম বোলার ইলিয়াস সানি। দলীয় ৫৮ রানে দ্বিতীয় উইকেট হারায় সফরকারীরা। সাকিব আল হাসান রুবেলের ক্যাচ বানিয়ে তুলে নেন লেন্ডল সিমন্সকে (৪৪)। তৃতীয় উইকেট জুটিতে ৪২ রানে অবিচ্ছিন্ন থাকেন কির্ক এডওয়ার্ডস (২৮) ও ড্যারেন ব্রাভো (২৪)।

পতন হওয়া উইকেট দুটি ভাগাভাগি করে নেন ইলিয়াস সানি ও সাকিব আল হাসান।

এর আগে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদেরও। দলীয় ৩২ রানে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। ১৩ রান করে রামপলের বলে উইকেট রক্ষক কার্লটন বাউয়ের হাতে ক্যাচ তুলে বিদায় নেন। শাহরিয়ার নাফিসকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৪০ রান তুলে বিদায় নেন তামিম (৩৭)। ড্যারেন স্যামিকে স্কয়ার ড্রাইভ খেলতে গিয়ে ব্যাটে ঠিকমতো সংযোগ ঘটাতে ব্যর্থ হন। ব্যাটের কাঁনায় লেগে বল জমা হয় উইকেটরক্ষকের গ্লাভসে।

রকিবুলকে নিয়ে আরও একটি জুটি উপহার দেন নাফিস। এ জুটিতে আসে ৪৪ রান।   স্যামুয়েলসের বলে বোল্ড হয়ে বিদায় নেওয়ার আগেই ব্যক্তিগত অর্ধশতক আদায় করেন নাফিস (৫০)। রবি রামপল, ড্যারেন স্যামি ও মারলন স্যামুয়েলস প্রত্যেকেই একটি করে উইকেট পান।

পঞ্চম ও শেষদিনে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে আগের দিনের সঙ্গে আরেও ১০০ রান যোগ করে অল-আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

আগের দিন পাঁচ উইকেটে ১৪৪ রান করেছিলো সফরকারী দল। শেষ দিন প্রায় সোয়া একঘণ্টা ব্যাটিংয়ের সুযোগ পায় তারা। ইলিয়াস সানি পরপর দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টের এক ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন। শেষ তিন উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।