ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাঁচ বছর পর ফের শীর্ষে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, মে ২, ২০১৮
পাঁচ বছর পর ফের শীর্ষে ইংল্যান্ড ইংল্যান্ড ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতকে টপকে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করলো ইংল্যান্ড। ওয়ানডেতে ইংলিশরা সবশেষ শীর্ষে ছিল ২০১৩ সালের জানুয়ারিতে। 

দলটির শীর্ষস্থান ফিরে পেতে জ্বালানি হিসেবে কাজ করেছে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের জয়। যেখানে মোট ম্যাচের ৫০ শতাংশ নিজেদের করে নিয়েছে ওয়েন মর্গ্যান ও তার দল।


 
মোট জয়ের সমষ্টি তাদের এনে দিয়েছে ৮ পয়েন্ট। যার বদৌলতে তারা ভারতকে টপকে হারানো স্থান ফিরে পেয়েছে। এদিকে আগে ১ এ থাকা ভারত মাত্র এক পয়েন্ট হারিয়ে নেমে গেছে ২ এ।
 
আর আগে ২ এ থাকা দক্ষিণ আফ্রিকা চার পয়েন্ট খুইয়ে নেমে গেছে ৩ এ। দুই পয়েন্ট হারিয়ে মোট ১১৩ পয়েন্ট নিয়ে ৪ এ নিউজিল্যান্ড। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া হারিয়েছে ৮ পয়েন্ট। যা তাদের নিয়ে গেছে টেবিলের ৫ নম্বরে।
 
প্রকারান্তরে ১৯৯২ এর বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকে কোনো পয়েন্ট হারাতে হয়নি। বরং ৬ পয়েন্ট পয়েন্ট পেয়ে আছে ৬ এ। পয়েন্ট হারাতে হয়নি বাংলাদেশকেও। উল্টো ৩ পয়েন্ট যোগ করেছে টাইগাররা। তাতে অবশ্য খুব একটা লাভ হয়নি। মোট ৯৩ পয়েন্ট নিয়ে আছে র‌্যাংকিয়ের সাতেই।
 
৭৭ পয়েন্ট নিয়ে এরপরেই আছে শ্রীলঙ্কা। ৬৯ পয়েন্ট নিয়ে ৯ এ ওয়েস্ট ইন্ডিজ ও ৬৩ পয়েন্ট নিয়ে ১০ এ আফগানিস্তান।
 
১২ দলের মধ্যে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ এই ১০ দল ইংল্যান্ড ও ওয়ালশে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপে সরাসনি অংশ নেবে।
 
বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, মে ০২, ২০১৮
এইচএল/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।