ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

মুশফিক-তামিমের অর্ধশতকে প্রথম দিন বাংলাদেশের

চঞ্চল ঘোষ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১১
মুশফিক-তামিমের অর্ধশতকে প্রথম দিন বাংলাদেশের

চট্টগ্রাম: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর টেস্টে দারণ পারফরমেন্স করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে মুশফিকুর রহিম ও তামিম ইকবালের অধর্শতকে চার উইকেট হারিয়ে ২৫৫ রান তুলে দিন শেষ করেছে স্বাগতিকরা।



৬৮ রান নিয়ে ব্যাট করছেন মুশফিকুর রহিম। অপরপ্রান্তে ৮ রানে অপরাজিত আছেন নাঈম ইসলাম।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেক হওয়া মুশফিকুর রহিম। সকালের মিষ্টি রোদ গায়ে মেখে ব্যাট করতে নামেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও ইমরুল কায়েস। কিন্তু ক্যারিবিয় পেস আক্রমণের সামনে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি ইমরুল। রবি রামপলের বলে ব্যক্তিগত ১০ রানে ক্যাচ দেন উইকেটের পেছনে।

দ্বিতীয় উইকেটে তামিমের সঙ্গে জুটি বাঁধেন শাহরিয়ার নাফিস। দুই বাঁহাতির ব্যাটিং নৈপুণ্যে প্রাথমিক ধাক্কা সামলে খেলায় ফেরে বাংলাদেশ। বিধিবাম ফিদেল এডওয়াডর্সের বাউন্স সরাসরি আঘাত হানে নাফিসের হেলমেটে। শেষপর্যন্ত মাঠের বাইরে (রিটায়ার্ড হার্ট) চলে যেতে হয় তাকে। যাওয়ার আগে ২১ রান করেন। এই জুটিতে আসে অবিচ্ছিন্ন ৩২ রান।

নাফিসের পর তামিমকে সঙ্গ দেন রকিবুল হাসান। অনেকদিন পর জাতীয় দলের হয়ে টেস্টে খেলছেন ডানহাতি এই ব্যাটসম্যান। অবশ্য ৫২ রানের জুটি গড়ার পরপরই তামিম ইকবালকে সাজঘরে ফেরান মারলন স্যামুয়েলস। ক্যারিবিয় বোলারকে উড়িয়ে মারতে গিয়ে মিডঅনে ক্যাচ দেন মারকাটারি এই ব্যাটসম্যান (৫২)। ছয়ের মার না থাকলেও ১৪১ বল খেলে পাঁচটি বাউন্ডারির সাহায্যে অর্ধশত পূর্ণ করেন তিনি।

টেস্টে একটি অর্ধশতকের মালিক রকিবুল ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরির দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু তার আশা পূর্ণ হতে দেননি ড্যারেন স্যামি। ব্যক্তিগত ৪১ রানে ক্যারিবিয় অধিনায়কের এলবিডব্লু’র ফাঁদে পড়েন সতীর্থদের কাছে ‘নিরালা’ নামে পরিচিত রকিবুল।

একদিনের ক্রিকেটে ব্যাটিংয়ে যেমন ধারাবাহিকতা নেই, টেস্টের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য বাংলাদেশের জন্য! কিন্তু প্রথম টেস্টে এই সমালোচনার ভালোই জবাব দিয়েছেন টাইগাররা। সমস্যা হচ্ছে ক্রিকেটাররা আগে যেখানে ক্রিজে সেট হওয়ার পূর্বেই ফিরতেন সাজঘরে। এবার ক্যারিবিয়দের বিপক্ষে হয়েছে উল্টো। সেট হওয়ার পর আউট হচ্ছেন তারা।

তামিম ও রকিবুলের পর একই ভুল করেছেন সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। মুশফিকুরের সঙ্গে চতুর্থ উইকেটে দলীয় স্কোরে যোগ ৭৯ রান করেন তিনি। জুটি যখন ভয়ঙ্কর হয়ে উঠছে সফরকারী বোলারদের সামনে। ঠিক তখনই স্যামুয়েলসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান (৪০)।

যাই হোক, প্রথম ইনিংসে পরে কোন উইকেট না হারায়নি বাংলাদেশ। ক্রিজে আছেন টেস্টে সপ্তম অর্ধশতক হাঁকানো মুশফিক ও সতীর্থ নাঈম।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি হচ্ছে চট্টগ্রামে। দ্বিতীয় ও শেষ টেস্টে মুশফিকুর রহিমের দল ক্যারিবিয়দের বিপক্ষে খেলবে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ২৯ অক্টোবর।

এর আগে বাংলাদেশকে ২-১ ব্যবধানে হারিয়ে একদিনের সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আর একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে সফরকারীরা পরাজিত হয় বাংলাদেশের কাছে।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।