ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

আমাদের সবার রান মিলে চন্দর পলের রানের সমান হবে না: মুশফিকুর রহিম

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১১
আমাদের সবার রান মিলে চন্দর পলের রানের সমান হবে না: মুশফিকুর রহিম

চট্টগ্রাম: প্রায় দুই বছর পর দেশের মাঠে টেস্ট খেলছে বাংলাদেশ দল। শুক্রবার থেকে জহুর আহমেদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপরীতে টেস্ট খেলতে নামবে স্বাগতিক শিবির।

দেশে খেলা হওয়ায় প্রত্যাশিত ফল আশা করছেন অধিনায়ক মুশফিকুর রহিম।  

প্রশ্ন: অধিনায়ক হিসেবে আপনার টেস্ট অভিষেকের প্রত্যাশা কি?

মুশফিকুর: অবশ্যই এটি অনেক বড় সম্মানের। যে কোন খেলোয়াড়ের স্বপ্ন থাকে, জাতীয় দলে খেলার। এরপর অধিনায়কত্ব। আর টেস্ট দলের অধিনায়কত্ব করা বিশাল ব্যাপার। চেষ্টা করব, এই সম্মান ধরে রাখার। যেভাবে খেলছি, সেটি ধরে রাখার চেষ্টা করবো টেস্টে।

প্রশ্ন: দেশের মাটিতে দুই বছর পর টেস্ট খেলতে যাচ্ছেন। হোমে খেলার সুবিধাটা কজে লাগানো সম্ভব হবে?

মুশফিকুর: আমরা তো এমনিতে টেস্ট খেলি অনেক দিন পর। দেশের মাটিতে তো আরো বেশি। তবে দেশের মাটিতে হচ্ছে বলে চেনা কন্ডিশন থাকবে। যদি আমরা সেই সুবিধা নিতে পারি, তাহলে ভালো টেস্ট ম্যাচ হবে।

প্রশ্ন: ওয়েস্ট ইন্ডিজকে ৬১ রানে অল-আউটের সুফল কি টেস্টে পাওয়া যাবে?

মুশফিকুর: আত্মবিশ্বাস একটু হলেও আগের চেয়ে ভালো। টোয়েন্টি টোয়েন্টি আর ওয়ানডে কাছাকাছি। টেস্ট পুরোপুরি ভিন্ন। আমরা জানি, সেখানে আমাদের জন্য কী ধরণের চ্যালেঞ্জ অপেক্ষা করছে। স্কোয়াডের সবাই জানে। আশা করি ভালো লড়াই করতে পারব।

প্রশ্ন: উইকেট দেখেছেন? টেস্টের উইকেট কেমন হতে পারে?

মুশফিকুর: উইকেট নিয়ে আমাদের চেয়ে ওরা বেশি টেনশনে থাকবে। তবে সেটি যেমনই হোক, ভালো জায়গায় বল না করলে সেই সুবিধা নেওয়া যায় না। শেষ ওয়ানডেতে বোলাররা ভালো করেছে। স্মার্ট বোলিং করেছে আমাদের বোলাররা। আশা করি টেস্টেও তার ধারাবাহিকতা থাকবে।

প্রশ্ন: প্রতিপক্ষের বোলিংয়ের কোন দিকটা বেশি শক্তিশালী?

মুশফিকুর: ওদের (ওয়েস্ট ইন্ডিজ) পেস আক্রমণ অনেক শক্তিশালী। স্পিন আক্রমণও খারাপ না। বিশুর মতো বোলার আছে ওদের। কিন্তু আমার মনে হয়,  ব্যাটসম্যানরা যদি নিজেদের খেলা খেলতে পারে এবং চ্যালেঞ্জটা নিতে পারে, তাহলে আশা করি খুব একটা কঠিন হবে না। আর এমন বোলিং আক্রমণের বিপক্ষে খেলা ব্যাটসম্যানদের জন্য নতুন অভিজ্ঞতা। প্রথমবারের মতো এমন বোলিং আক্রমণের বিপক্ষে খেলব।

প্রশ্ন: দলে অনেক পরিবর্তন হয়েছে। খেলায় পরিবর্তনের প্রভাব পড়তে পারে?

মুশফিকুর: আমার দিক থেকে যদি বলেন, তাহলে অনেক কিছু কিন্তু এ সময়ে পরিবর্তন হয়েছে। তারপরও আমরা টোয়েন্টি টোয়েন্টি জিতেছি, একটা ওয়ানডে জিতেছি, মোটামুটি ভালো ক্রিকেট খেলছি। প্রভাব হয়তোবা থাকতে পারে। তবে আমার মনে হয়, মাঠে ও মাঠের বাইরে আমরা কী করছি, সেটি নিয়ে আমাদের ভাবা উচিত। যা হয়ে গেছে, সেটি নিয়ে চিন্তা করে লাভ নেই। সামনে অনেক বড় চ্যালেঞ্জ, সেটি নিয়ে ভাবাই ভালো।

প্রশ্ন: নতুন খেলোয়াড়দের অভিষেক হলে তাদের কাছ থেকে আপনার কি ধরণের প্রত্যাশা?

মুশফিকুর: অভিষেকে সবার উপরই একটা চাপ থাকে। ওদের কাছে একটাই চাওয়া, যারা যে কাজ করে, সেটি যেন শতভাগ দিয়ে করে। তারা যদি নিজেদের শতভাগ দেয়, তাহলে আমি সেটি নিয়েই সন্তুষ্ট থাকব।

প্রশ্ন: বাংলাদেশের টেস্ট পারফরমেন্স আশানুরূপ হচ্ছে না। এর পেছনে কারণ কি?

মুশফিকুর: ওয়ানডে বা টোয়েন্টি টোয়েন্টিতে যেমন খেলি, আমরা কিন্তু টেস্ট ক্রিকেট সেভাবে খেলতে পারিনি। এর পেছনে অনেক কারণ আছে। একটা বড় কারণ, আমরা খুব বেশি টেস্ট খেলি না। কম খেলে এখানে উন্নতি করা উচিত। চাপ যে খুব হবে, তা না, তবে ওদের বিপক্ষে তিন বিভাগে ভালো করলে ভালো খেলা সম্ভব।

প্রশ্ন: কোচ বলেছেন বাংলাদেশকে সামগ্রিক ভাবে তৈরি হতে হবে। এ সম্পর্কে আপনার ব্যাখ্যা কি?

মুশফিকুর: ওদের দলে দেখেন, শিবনারায়ন চন্দরপালের একাই আছে ১০ হাজার রান। আমাদের পুরো দলেরই হয়তো তা নেই। ওদের বোলারদের অভিজ্ঞতাও আমাদের নেই। আমাদের অনেক খেলোয়াড় অল্প টেস্ট খেলেছে। আর টেস্ট যেহেতু পাঁচ দিনের ম্যাচ, ১৫টি সেশন, প্রতিটি সেশনেই অবদান রাখার সুযোগ থাকে। আমাদের দেখা যায়, হয়তো এক সেশনে ভালো খেলি, পরের দুই সেশনে খারাপ খেলি। তখন সেখান থেকে ফেরা কঠিন। কোচ হয়তো সেটিই বলতে চেয়েছেন, আমাদের সামগ্রিক পারফরমেন্স ভালো হয় না। আমাদের চেষ্টা থাকবে পাঁচদিন যেন ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলতে পারি, এরপর যে রেজাল্ট হয়, হোক।

প্রশ্ন: খেলোয়াড়দেরকে আপনি কি ধরণের নির্দেশনা দিয়েছেন?

মুশফিকুর: টেস্টে যদি একটা বড় রান না করেন, বোলাররা যদি পাঁচ উইকেট না পায়, তাহলে টেস্ট ড্র করা বা জেতা খুব কঠিন। আমাদের লক্ষ আছে, একজন ব্যাটসম্যান পুরো দিন ব্যাটিং করবে। কে প্রথম সেঞ্চুরি করবে, সেরকম টার্গেট আছে। একশো-দেড়শ রানের জুটির টার্গেট আছে। বোলারদের ইনিংসে ৫ উইকেট, ম্যাচে ৮ বা ১০ উইকেটের টার্গেট আছে। আশা করছি, এসব অর্জন করতে পারব।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।