[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ম্যারাডোনার এক কথাতেই বদলে যান মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৯ ৬:৩৮:৪৭ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লিওনেল মেসি ফ্রি-কিক নেওয়া মানেই প্রতিপক্ষ শিবিরে ভীতি ছড়ানো। ফ্রি-কিক মাস্টার বললেও ভুল হবে না। সবশেষ লা লিগায় টানা তিন ম্যাচেই লক্ষ্যভেদ করেছেন বার্সেলোনার প্রাণভোমরা। এই দিকটায় মেসির সাফল্যের নেপথ্য কারিগর দিয়েগো ম্যারাডোনা।

আর্জেন্টিনার কোচ হিসেবে সফল হতে পারেননি। ২০১০ বিশ্বকাপের পর বাধ্য হয়ে সরে দাঁড়ান। কিন্তু ওই সময়টায় ম্যারাডোনার কাছ থেকে মহামূল্যবান কৌশল শিখেছিলেন মেসি।

নিখুঁত ফ্রি-কিক নেওয়ার টেকনিক ম্যারাডোনার কাছ থেকেই রপ্ত করেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। আর্জেন্টিনার সাবেক ফিটনেস কোচ ফার্নান্দো সিগনোরিনি এমনটিই প্রকাশ করেছেন।

সিগনোরিনির ভাষ্যমতে, মেসিকে ফ্রি-কিক দক্ষতা এনে দিতে সাহায্য করেছেন ম্যারাডোনা। এক সাক্ষাৎকারে সে সময়কার মুহূর্তটি স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘আমি দিয়েগোর দিকে হাঁটা শুরু করি, একই সময়ে দেখি মেসি নিচে বল রাখছে। সে তিনটি শট নিয়েছে এবং সবকটিই মিস করে। এরপর পরিষ্কার হতাশ মুখ নিয়ে আমাদের কাছে আসে।’

ফ্রি-কিকে ব্যর্থ হয়ে ড্রেসিংরুমের দিকে হাঁটা দেন মেসি। তবে যেতে দেননি সিগনোরিনি, ‘সে ড্রেসিংরুমের দিকে চলে যাচ্ছিল। আমি তাকে জড়িয়ে ধরার আগে উচ্চস্বরে ‘না’ বলে আওয়াজ দিই এবং তাকে বলি যে বিশ্বের সেরা খেলোয়াড় এভাবে ট্রেনিং সেশন ছেড়ে যেতে পারে না।’

কিভাবে ফ্রি-কিকে সফল হতে হয় তা তখন হাতেকলমে শিখিয়ে দিয়েছিলেন ম্যারাডোনা। সিগনোরিনি যেমনটা বলছিলেন, ‘এরপর দিয়েগো হাজির হয় এবং তারা একে অপরে সঙ্গে কথা বলে। সে (ম্যারাডোনা) একই পজিশনে বল রাখে এবং পিতার মমতায় কিছু উপদেশ দেয়। ফ্রি-কিক নেওয়ার সময়টায় মেসিকে অতি দ্রুত বলে পা নিতে বারণ করেন।’

সিগনোরিনি জোর দিয়েই বলছেন, ম্যারাডোনার ওই একটি কথাতেই মেসির ফ্রি-কিক টেকনিক সফলভাবে পরিবর্তন হয়েছিল। যার সুফল আজও বয়ে বেড়াচ্ছেন ম্যারাডোনার উত্তরসূরি।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ৯ মার্চ, ২০১৮
এমআরএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa