ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
bangla news

বিশ্বকাপে দ্বৈত নাগরিকত্বের খেলোয়াড়রা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২০ ১২:১৭:৩২ পিএম

কারো জন্ম জার্মানিতে। কারো বা স্কটল্যান্ডে। অথচ খেলছেন অন্য দেশের হয়ে। দ্বৈত নাগরিকত্বের এমন বেশ কয়েকজন ফুটবলার বিশ্বকাপ মাতাতে পছন্দের দলের সঙ্গে পাড়ি জমিয়েছেন দক্ষিণ আফ্রিকায়। 

ঢাকা: কারো জন্ম জার্মানিতে। কারো বা স্কটল্যান্ডে। অথচ খেলছেন অন্য দেশের হয়ে। দ্বৈত নাগরিকত্বের এমন বেশ কয়েকজন ফুটবলার বিশ্বকাপ মাতাতে পছন্দের দলের সঙ্গে পাড়ি জমিয়েছেন দক্ষিণ আফ্রিকায়।  
 
জেরোমে বোয়েটেং ও কেভিন প্রিন্স বোয়েটাং দুই ভাই এসেছেন বিশ্বকাপে। খেলা দেখতে নয়, খেলতে। একই পরিবারের দুই ছেলে গায়ে জড়িয়েছেন দুই দেশের জার্সি। মজার ব্যাপার হলো গ্রুপ পর্বেই এই দুই ভাই মুখোমুখি হবেন ভিন্ন দেশর পক্ষে। দু’জনের জন্মই জার্মানির বার্লিনে। পিতার দিক থেকে তাদের শিকড় হচ্ছে আফ্রিকার দেশ ঘানায়।

ইংলিশ কাব ম্যানচেস্টার সিটির খেলোয়াড় জেরোমে জার্মানির রক্ষণভাগের দায়িত্ব নিলেও। কেভিন নিয়েছেন ঘানার মাঝমাঠের দায়িত্ব। তিনি খেলেন ইংলিশ কাব পোর্টসমাউথে।

আলজেরিয়ায় জন্ম নেওয়া হাসান ইয়েবদা ফ্রান্সের হয়ে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা জিতেছেন। কিন্তু দ্বৈত নাগরিকত্বের কারণে পোর্টসমাউথের এই মিডফিল্ডার বিশ্বকাপে খেলছেন নিজ দেশ ডেনমার্কের হয়ে।

স্কটল্যান্ডে জন্ম। সঙ্গে এখনো আছে যুক্তরাজ্যের পাসপোর্টও। স্টুয়ার্ট হোল্ডেন মিডফিল্ডার হিসেবে খেলছেন ইংলিশ কাব বোল্টন ওয়ান্ডারার্সে। কিন্তু দৈত্ব নাগরিকত্বের সুবিধা থাকায় তিনি ইংল্যান্ড দল নয়, খেলছেন যুক্তরাষ্ট্রের হয়ে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০৪৬ ঘ. ২০ জুন, ২০১০
সিজি/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14