[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
bangla news

পারবে তো টাইগাররা?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১০ ১:১৯:৫৪ এএম
ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৪ সালের পর সাদা পোশাকে আর সিরিজ জয়ের আনন্দে মেতে উঠেনি টাইগার শিবির। গেল চার বছরে রঙিন পোশাকে সিরিজ জয় হরহামেশাই ধরা দিয়েছে কিন্তু এই ফরম্যাটে হয় ড্র না হার এই দু এর মধ্যেই আটকে ছিল লাল-সবুজের ক্রিকেট। 

তাই চলমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে সেই অচলাবস্থা কাটানোর দারুণ এক সুযোগ উঁকি দিচ্ছে টাইগার শিবিরে।

সেজন্য খুব বেশি কিছু স্বাগতিকদের করা প্রয়োজন নেই, যেহেতু হাতে এখনও ৮টি সেশন বাকি আছে সেহেতু ব্যাটারদের ধৈর্যশীল ব্যাটিংই যথেষ্ট। আর সেই কাজটি করে দেখাতে পারলেই জয় না হোক, অন্তত ড্র’র গৌরব নিয়ে মাঠ ছাড়া হবে। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা অলআউট হয়ে গেছে ২২৬ রানে। দুই ইনিংস মিলে হাথুরুর শিষ্যরা ৩৩৯ রানে এগিয়ে।

দুঃখজনক হলেও সত্য ঘাপলাটি বাধিয়ে দিয়েছে এই রানটিই। কেননা দ্বিতীয় ইনিংসে এই মাঠে এযাৎ সর্বোচ্চ ১০১ রান তারা করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। শের-ই-বাংলার রহস্যেঘেরা এই উইকেটে কোনো দলই চতুর্থ ইনিংসে এত রান তারা করে জিততে পারেনি। দ্বিতীয় ইনিংসে এই মাঠে সর্বোচ্চ ২০৮ রান তাড়া করে জয়ের রেকর্ড ইংল্যান্ডের।

সেটা ২০১০ সালে। অধিনায়ক অ্যালিস্টার কুকের ১০৯ ও কেভিন পিটারসেনের ৭৪ রানে ইংলিশদের ৯ উইকেরেটের বড় জয়ে কপাল পুড়েছিল সাকিব আল হাসান ও তার দলের।

তাই কাজটি কঠিন বলাই শ্রেয়। সেই কঠিন কাজটি করতেই ঢাকা টেস্ট জয়ের লক্ষ্যেই ইতোমধ্যেই তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিক বাংলাদেশ্। কিন্তু শুরুটা মোটেও ভালো হয়নি। লাঞ্চ বিরতির আগেই ক্রিজ ছাড়া হয়েছেন দুই ওপেনিং ব্যাটসম্যান। দিলরুয়ান পেরেরার দারুণ ঘূর্ণিতে ব্যক্তিগত ২ রানে তামিমের ফিরে যাওয়ার পর হেরাথ ঘূর্ণিতে ১৭ রানে নিজের ইনিংসের সলিল সমাধি ঘটিয়েছেন ইমরুল কায়েস।

দেখা যাক বাকিরা তাদের দায়িত্বটি সঠিকভাবে পালন করতে পারেন কী না। তাহলে কিন্তু শুধু জয় নয় রেকর্ড ব্রেকিং জয়ের গৌরব নিয়ে মাঠ ছাড়তে পারবে সাকিবহীন বাংলাদেশ। পাশাপাশি কাটবে প্রায় চার বছর সিরিজ জয়ের খরা।

পারবে তো টাইগাররা?

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, ১০ ফেব্রুয়ারি ২০১৮
এইচএল/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache