[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

অনুভূতি প্রকাশের ভাষা হারিয়েছেন রাজ্জাক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৮ ৭:৩৫:৩২ এএম
আব্দুর রাজ্জাক-ছবি- শোয়ের মিথুন

আব্দুর রাজ্জাক-ছবি- শোয়ের মিথুন

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচটি দিয়ে চার বছর পর জাতীয় দলে ফিরলেন টাইগার বাঁহাতি ‘স্পিনরাজ’ আব্দুর রাজ্জাক। শুধু ফেরা-ই নয়, চোখ ধাঁধাঁনো পারফরম্যান্সে তা রাজসিকই হলো। স্পিন যাদুতে একে একে লঙ্কানদের চার ব্যাটসম্যানকে ক্রিজ ছাড়া করলেন, যা সফরকারীদের আটকে দিলো ২২২ রানে।

বয়স ৩৫ ছাড়িয়ে ৩৬ এর দিকে ছুটতে শুরু করেছে। কিন্তু তারপরেও তার যাদুকরি স্পিন তা একবারও আঁচ করতে দেয়নি। ফিটনেস, ডেলিভারি, ফুটওয়ার্ক সবকিছুই যেন চার বছর আগের মতোই আছে। বরং তিনি আগের চেয়ে যেন আরও শাণিত।

লম্বা একটি সময় পর জাতীয় দলের জার্সিতে বল হাতে এমন পারফরম্যান্সের পর সংবাদ সম্মেলনে অনুভূতি প্রকাশের ভাষাটিও খুঁজে পাচ্ছিলেন না বাঁহাতি এ স্পিনার। ‘প্রতিটি প্লেয়ারের জন্য জাতীয় দলে আসাটা প্রধান ব্যাপার। এই অনুভূতি বলা যায় না, ভেতরে ভেতরে অনুভব করা যায়। জাতীয় দলে আসার অনুভূতি অন্যরকম। এটা আমি বলে বোঝাতে পারবো না। তবে অবশ্যই ভালো লাগার মতো ব্যাপার।’

বাংলাদেশে রাজ্জাকের মতো এমন অসংখ্য ক্রিকেটার রয়েছেন যারা দীর্ঘদিন জাতীয় দলের বাইরে। কিন্তু ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই পারফর্ম করে যাচ্ছেন। কেউ করছেন ব্যাটে আবার কেউবা বলে। তারপরেও জাতীয় দলে ফিরতে পারছেন না। তাতে হতাশ হয়ে অনেকেই হাল ছেড়ে দিয়েছেন।

তাদের জন্য কিন্তু রাজ্জাক একটি দৃষ্টান্তই হয়ে গেলেন। সত্যিকারের পারফর্মার হলে তার মূল্যায়ন একদিন না একদিন হবেই, তেমন একটি বার্তা তাকে দলে ফেরানোর মধ্য দিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রাজ্জাকও তেমনই ভাবছেন। ‘অবশ্যই আমি তাই মনে করি। আমি ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই যে, এসময় তারা আমাকে দলে ডেকেছে। আসলে কারো সময়ই পুরোপুরি শেষ হয়ে যাচ্ছে না।’ 

ঢাকা টেস্টে প্রথম ইনিংসে ১৬ ওভার বল করে ২ মেডেন ও ৬৩ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে নিয়েছেন আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৮
এইচএল/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db