ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

৫৮ রানের স্মৃতি ভুলতে চাই: রাজ্জাক

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১১
৫৮ রানের স্মৃতি ভুলতে চাই: রাজ্জাক

ঢাকা: একটি দলকে উজ্জীবিত হওয়ার জন্য যতরকম রশদ প্রয়োজন তার সবই আছে বাংলাদেশ দলের ভান্ডারে। টি-টোয়েন্টিতে জয় পাওয়ায় মানসিক ভাবে হলেও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে থাকছে বাংলাদেশ দল।

এ নিয়ে দ্বিমত করেননি জাতীয় দলের নির্ভরযোগ্য স্পিনার আব্দুর রাজ্জাক।

খেলার আগের দিন সংবাদ সম্মেলনে বাঁহাতি এই স্পিনার যা বললেন,“যে কোন জয়ই একটি দলের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের জন্যও তার ব্যতিক্রম নয়। সেদিক থেকে চিন্তা করলে মানিসিক ভাবে কিছুটা হলেও আমরা এগিয়ে। ”

টি-টোয়েন্টিতে দারুণ বোলিং করেছেন রাজ্জাক। চার ওভারে ২৭ রান দিয়ে পেয়েছেন দুই উইকেট। ওয়ানডে দলেও যে তিনি থাকছেন এনিয়ে কোন সন্দেহ নেই। বাঁহাতি এই স্পিনারের বিশেষত্ব হলো নতুন বলে বল করতে পারেন। দলের জন্য সুবিধাও বয়ে আনেন। ব্যাখ্যা হলো,“আমার আসলে নতুন বলে অভ্যাস হয়ে গেছে। অনেক আগে থেকে নতুন বলে বোলিং করি। আমার জন্য বরং ভালোই হয়। নতুন বলে সাইন থাকে। সাইন যত ভালো থাকবে, স্পিনারদের জন্য ততোই ভালো হয়। ”

দেশে খেলা হলে উইকেট হয় দলের পছন্দে। স্লো এবং লো উইকেট বাংলাদেশের পছন্দ। মিরপুরের মঙ্গলবার যে উইকেট খেলা হয়েছে তা বেশ পছন্দ হয়েছে রাজ্জাকের। ওয়ানডেতেও একই ধরণের উইকেট হলে খুশিই হবেন তারা। “উইকেট খুবই ভালো ছিলো। এ ধরণের উইকেট হলে ভালো হয়। অবশ্য এখনই বলতে পারবো না ওয়ানডে উইকেট কেমন হবে। কিউরেটররা যেভাবে তৈরি করবেন সেখানেই খেলতে হবে। ”

প্রতিপক্ষ দলের চেয়ে নিজেদের গোছাতে বেশি ব্যস্ত বাংলাদেশ শিবির। “সত্যি বলতে আমরা নিজেদের দল নিয়ে এবং খেলা নিয়ে বেশি চিন্তা করছি। ওদের (ওয়েস্ট ইন্ডিজ) নিয়ে খুব বেশি চিন্তা করার সুযোগ নেই। যদিও কিছু খেলোয়াড় থাকে যাদেরকে নিয়ে ভাবতে হয়। ভিডিও দেখে আলোচনা করতে হয়। এমন কিছু হলে দলের সভায় নিশ্চয়ই আলোচনা হবে। আলাদা করে পরিকল্পনার প্রয়োজন হয় না। ”

২০ ওভারের খেলায় পাঁচজন বোলার ব্যবহার করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। প্রত্যেকে ভালো করেছেন। এক অর্থে স্পিনের চেয়েও ভালো করেছেন দুই পেসার শফিউল ইসলাম ও রুবেল হোসেন। শফিউল চার ওভারে ১৯ রান দিয়ে দুই উইকেট পেয়েছেন। রুবেল হোসেনের রানের খরচটা একটু বেশি হলেও মন্দ বলা যাবে না। রাজ্জাক পেসারদের শতভাগ সফল দাবি করছেন,“আমার দেখা মতে পেস বোলাররা খুবই ভালো বোলিং করেছে। ওয়েস্ট ইন্ডিজ সাধারণত পেস বলে খুবই ভালো খেলে। স্পিনও যে খারাপ খেলে তা বলবো না। পেস বলে বেশি ভালো খেলে। সেখানে আমাদের শফিউল দিয়েছে ১৯ রান। রুবেল এক ওভারে একটু খারাপ করলেও পরে পুরোপুরি ফিরে এসেছে। টি-টোয়েন্টির জন্য পেসারদেরকে আমি ১০০ মার্কস দেবে। ”

বিশ্বকাপের মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই বাংলাদেশের ইনিংস বিপর্যয় ঘটেছিলো, ৫৮ রানে অল-আউট। ওয়েস্ট ইন্ডিজ দল সামনে এলেই ওই ইনিংসের দৃশ্যটি চলে আসে। সংবাদ সম্মেলনে বুধবার সাংবাদিকরা আরেকবার রাজ্জাককে ৫৮ রানের কথা মনে করিয়ে দিলেন। বিষয়টিকে ভালো চোখে দেখছেন না রাজ্জাক,“আমরা যে জিতেছি, জেতাটাকে আমরা ভুলে গেছি। কিন্তু ৫৮ রানকে ভুলতে পারছি না। আমরা কি আমাদের দেশের সবাই। জিনিসটা আমরা যত ভুলতে চেষ্টা করি, আমাদেরকে আরো বেশি মনে করিয়ে দেওয়া হয়। জিনিসটা ঠিক নয়। আমি ব্যক্তিগত ভাবে মনে করি যা হয়ে গেছে তা মনে রেখে লাভ কি। ”

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।